ভারতকে ৯শ’ বছরের পুরোনো মূর্তি ফিরিয়ে দিল কানাডা

খাজুরাহো মন্দিরের ৯শ’ বছরের একটি পুরোনো মূর্তি ভারতকে ফিরিয়ে দিয়েছে কানাডা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 11:36 AM
Updated : 16 April 2015, 11:38 AM

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার কানাডা সফরকালে দেশটির প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপরই পার্লামেন্টের লাইব্রেরিতে মোদীর হাতে মূর্তিটি তুলে দেন হার্পার। কানাডার নিউজ সাইট ‘দ্যস্টার ডটকম’ এ খবর দিয়েছে।

‘প্যারোট লেডি’ নামে পরিচিত এ মূতির্টি রহস্যজনকভাবে উধাও হয়ে যাওয়ার পর গত চার বছর ধরে কানাডাতেই ছিল। ২০১১ সালে এক ব্যক্তির কাছ থেকে এটি উদ্ধার করে কানাডার পুলিশ।

ওই ব্যক্তি কোনো নথি দেখাতে না পারায় মূর্তিটি জব্দ করে কানাডা। এরপর যোগাযোগ করে ভারতের সঙ্গে। তখনই মূর্তিটি ভারতকে ফিরিয়ে দেয়ার কথা হয়।

৯শ’ বছরের পুরোনো ঐতিহ্যবাহী এ মূর্তিতে এক নারী কাঁধে একটি তোতাপাখি নিয়ে নাচছেন। বেলে পাথরের তৈরি এ মূর্তি ভারতের মধ্যপ্রদেশের ইউনেস্কো অধীনস্ত খাজুরাহো মন্দিরের। এতদিন এটি কানাডার পার্লামেন্টের লাইব্রেরিতেই রাখা ছিল।

মূর্তিটি তার সঠিক মালিকের কাছে ফিরিয়ে দিতে পেরে আনন্দ প্রকাশ করেন হার্পার। ওদিকে, মোদীও এটি ফিরে পেয়ে হার্পারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এর মধ্য দিয়ে কানাডা এবং ভারতের সম্পর্ক আরো দৃঢ় হল বলে মন্তব্য করেন তিনি।

ইউরোপ-আমেরিকার তিনদেশে সফরাভিযানে মোদী ফ্রান্স ও জার্মানির পর বুধবার সকালে কানাডায় যান। গত ৪২ বছরে ভারতের কোনও প্রধানমন্ত্রীর এটিই প্রথম কানাডা সফর।

কানাডার অটোয়া শহর থেকে বৃহস্পতিবারই মোদীর টরেন্টোতে যাওয়ার কথা রয়েছে। সেখানে রিক কলিসিয়ামে বক্তৃতা করবেন তিনি।