বিবিসি’র বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি ভারতের

দিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের শিকার তরুণীকে নিয়ে নির্মিত তথ্যচিত্র 'ইন্ডিয়াস ডটার' প্রচারে নিষেধাজ্ঞা থাকার পরও বিবিসিফোর যুক্তরাজ্যে এটি  প্রচার করায় এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে ভারত। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 03:53 PM
Updated : 6 March 2015, 04:11 PM

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এনডিটিভি’কে বলেছেন, “তথ্যচিত্রটি প্রচারে আদালতের নিষেধাজ্ঞার ব্যাপারটি আমরা বিবিসি’কে জানিয়েছিলাম। কিন্তু তারপরও তারা এটি প্রচার করেছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখব এবং সে অনুযায়ী ব্যবস্থা নেব।”
 
আইন লঙ্ঘন হয়েছে কিনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন রাজনাথ সিং। 
 
বিশ্লেষকরা বলছেন, রাজনাথ কি ব্যবস্থা নিতে পারবেন তা পরিষ্কার বোঝা যাচ্ছে না। কারণ, বিবিসি তথ্যচিত্রটি ভারতে সম্প্রচার করেনি, যেখানে এটি প্রচার করা নিষিদ্ধ করেছিল আদালত।
 
ব্রিটিশ পরিচালক লেসলি অডউইন নির্মিত এ তথ্যচিত্রে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ধর্ষকদের একজন, মুকেশ সিং-এর সাক্ষাৎকার দেখানো হয়েছে। সাক্ষাৎকারে মুকেশ ধর্ষণের জন্য নারীদের দায়ী করেন। বেশিরভাগ নারীই শালীন পোশাক না পরায় পুরুষরা উত্তেজিত হয় বলে উল্লেখ করেন তিনি। 
 
এছাড়া, রাতে নারীদের একা চলাফেরা, বিশেষত সিনেমাহল থেকে ফেরা বা প্রেমিকের সঙ্গে চলাফেরাকেও দুষেন ওই ধর্ষক। তিনি আরও বলেন, ধর্ষিতা ধর্ষণ ঠেকানোর চেষ্টা না করলে তার মৃত্যু হত না।
 
মুকেশের এ সাক্ষাৎকারের কারণেই তথ্যচিত্রটি ভারতে প্রচার করা না হলেও অনেকেই এর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। আবার অনেকেই এটি প্রচারের পদক্ষেপকে সমর্থনও করেছেন।
 
 ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তথ্যচিত্রটি বিবিসি এবং এনডিটিভিতে প্রচারের কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ ভারতে এর প্রচার নিষিদ্ধ করে। ওদিকে, তথ্যচিত্রটি নিয়ে বিশ্বব্যাপী জনগণের ব্যাপক আগ্রহের কারণে তা  ইউকে চ্যানেলে বুধবার রাতেই প্রচার করে বিবিসিফোর।