‘ইন্ডিয়াস ডটার' প্রচার করেছে বিবিসি

ভারত সরকারের প্রতিবাদের মুখেও বিবিসি প্রচার করেছে দিল্লিতে  চলন্ত বাসে ধর্ষণের শিকার প্যারামেডিকেল শিক্ষার্থীকে নিয়ে নির্মিত তথ্যচিত্র 'ইন্ডিয়াস ডটার'। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 11:28 AM
Updated : 5 March 2015, 11:30 AM

ধর্ষণের ঘটনায় মৃত্যুদণ্ড পাওয়া বাসচালক মুকেশ সিংয়ের সাক্ষাৎকারসহ ‘ইন্ডিয়াস ডটার’ নামের এ তথ্যচিত্রটির প্রচার নিষিদ্ধ করেছিল দিল্লির আদালত।তাছাড়া, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও এটির প্রচার ঠেকানোর চেষ্টা করা হবে বলে জানিয়েছিলেন।
 
কিন্তু  তারপরও বুধবার রাতেই বিবিসিফোর তথ্যচিত্রটি প্রচার করেছে। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তথ্যচিত্রটি প্রচারের কথা থাকলেও বিশ্বব্যাপী জনগণের আগ্রহের কারণে তা আগেই প্রচার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ‘দ্য গার্ডিয়ান’ এ খবর দিয়েছে।
 
বিবিসিফোরের সম্পাদক ক্যাসিয়ান হ্যারিসন বলেছেন, “আমাদের দৃষ্টিকোণ থেকে জনগণের প্রচণ্ড আগ্রহের বিষয়টিকে আমরা গুরুত্ব দেয়া উচিত বলে মনে করেছি। ভারত কর্তৃপক্ষের এটি দেখাতে না চাওয়াটা লজ্জাজনক ব্যাপার।”
 
ব্রিটিশ পরিচালক লেসলি অডউইন নির্মিত এই তথ্যচিত্রটি নিয়ে ভারতজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। ভারতের পার্লামেন্টেও তথ্যচিত্রটি নিয়ে তুমুল তর্ক-বিতর্ক হয়েছে।
 
তথ্যচিত্রে ধর্ষকদের একজন, মুকেশ সিং-এর সাক্ষাৎকার দেখানো হয়েছে। সাক্ষাৎকারে মুকেশ ধর্ষণের জন্য নারীদের দায়ী করেন। বেশিরভাগ নারীই শালীন পোশাক না পরায় পুরুষরা উত্তেজিত হয় বলে উল্লেখ করেন তিনি। এছাড়া, রাতে নারীদের একা চলাফেরা, বিশেষত সিনেমাহল থেকে ফেরা বা প্রেমিকের সঙ্গে চলাফেরাকেও দুষেন ওই ধর্ষক। তিনি আরও বলেন, ধর্ষিতা যদি ধর্ষণ ঠেকানোর চেষ্টা না করলে তার মৃত্যু হত না।
 
এ সাক্ষাৎকারের কারণেই মূলত তথ্যচিত্রটি প্রচারে করা নিয়ে আপত্তি তোলে ভারত সরকার। ওদিকে, বিবিসি এক বিবৃতিতে বলেছে, 'নির্ভয়া'র (ধর্ষিতার ছদ্মনাম) পরিবারের পূর্ণ সমর্থনেই তথ্যচিত্রটি নির্মিত হয়েছে। 
 
ধর্ষণের মত একটি ঘৃণ্য অপরাধ এবং তা নিয়ে ভারতজুড়ে ওঠা প্রতিবাদের ঢেউ দেখানোই এটি প্রচারের উদ্দেশ্য। এরকম সংবেদনশীল একটি তথ্যচিত্রের সম্পাদনার দিকটিও বিশেষভাবে খেয়াল রাখা হয়েছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।
 
২০১২ সালের ডিসেম্বরে নয়াদিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের পর ২৩ বছর বয়সী 'নির্ভয়া'কে রাস্তায় ফেলে এটা ২০১২ সালের ডিসেম্বরে নয়াদিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের পর ২৩ বছর বয়সী 'নির্ভয়া'কে রাস্তায় ফেলে দেয়া হয়।মৃত্যুর সঙ্গে লড়াই করে ১৩ দিন পর মেয়েটি মারা যায়।
 
ছয় ধর্ষকের মধ্যে চার জনের মৃত্যুদণ্ড হয়েছে, একজন কারাগারেই আত্মহত্যা করেছে। আর অপরজন ঘটনার সময় নাবালক ছিল।