‘ধর্ষণ ঠেকাবে যোগব্যায়াম’

যোগব্যায়াম যদি সাধারণ মানুষের প্রতিদিনের জীবনের অংশ হয়ে ওঠে তাহলে এটাই ভারতে ধর্ষণের মতো ঘটনা কমিয়ে দিতে পারবে বলে মন্তব্য করেছেন বর্ষীয়ান বিজেপি নেতা মুরলি মনোহর যোশি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2015, 09:42 AM
Updated : 23 Feb 2015, 10:09 AM

এনডিটিভি জানিয়েছে, সোমবার যোগব্যায়াম নিয়ে আয়োজিত এক সেমিনারে এ কথা বলেছেন তিনি।

তিনি আরো বলেছেন, “মুসলমানেরা দিনে পাঁচবার যোগব্যায়াম করেন।” এ সময় তিনি ইসলাম ধর্মের প্রবর্তককে শ্রেষ্ঠযোগী হিসেবে অভিহিত করেন।

“আমি বিশ্বাস করি, যোগব্যায়াম যদি সাধারণ মানুষের জীবনের অংশ হয়ে ওঠে, তাহলে প্রতিদিনের ধর্ষণের ঘটনার অস্তিত্ব থাকবে না এমন কথা আমি বলছি না, তবে এর সংখ্যা কমে যাবে এটি নিশ্চিত,” বলেন যোশি।

তিনি আরো বলেন, “এটি নারী ও পুরুষের মধ্যে চিন্তার নতুন একটি ধারা সৃষ্টি করে, মানুষের দেহ সম্পর্কে যে কারো অনুভূতির ধরনই পাল্টে দেয়। তারা বুঝতে পারে, শরীর এমন একটি যন্ত্র যা প্রকৃতি আমাদের কোনো বড় কাজ করার জন্য দিয়েছে, তখন মানুষের মনোযোগ ওই দিকেই ধাবিত হয়।”

নিজের বক্তব্যের পক্ষে নিউ ইয়র্কে করা একটি পরীক্ষার উদাহরণ তুলে ধরেন তিনি। মহাঋষি মহেষ যোগীর দেখানো পথে এক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে যোগব্যায়ামের প্রচলন করেন। এতে বিশ্ববিদ্যালয়ে অপরাধ প্রবণতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

একটি কারাগারের বন্দিদের মাঝে যোগব্যায়াম প্রচলনের পর বন্দিদের আচরণে ব্যাপক পরিবর্তন আসে।

এক পর্যায়ে তিনি বলেন, “আমাদের মুসলিম ভাইয়েরা দিনে পাঁচবার যোগব্যায়াম করেন। ‘নামাজের’ ভঙ্গীগুলোতে, দুটি অথবা তিনটি ভঙ্গীতে যোগ আছে।”

“এই কারণেই আমি মনে করি মোহাম্মদ সাহেব একজন শ্রেষ্ঠ যোগী। যোগের মাধ্যমেই তিনি ঈশ্বরের সঙ্গে যোগাযোগ করেছিলেন, যোগব্যায়ামের অনুশীলন ছাড়া তিনি এটি করতে পারতেন না,” বলেছেন যোশি।

মানুষের সামাজিক ও অর্থনৈতিক জীবনে যোগব্যায়াম যেন অবদান রাখতে পারে তা তদারক করতে সরকারের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় রক্ষায় একটি ‘কোঅর্ডিনেট গ্রুপ’ গঠন করা যেতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।