জঙ্গিদের খুঁজতে প্রতিবেশীদের সাহায্য চায় ভারত

আসাম রাজ্যের শোনিতপুর ও কোকরাঝাড়ে বোড়ো বিদ্রোহীদের নির্বিচার হামলায় ৮০ জনের প্রাণহানির পর জঙ্গিদের হদিস পেতে প্রতিবেশী দেশ ভুটান, মিয়ানমার ও বাংলাদেশের কাছ থেকে সহায়তা চেয়েছে ভারত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 04:48 PM
Updated : 26 Dec 2014, 04:48 PM

রাজ্যের মুখ্যমন্ত্রী বোড়ো জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানের নির্দেশ দেয়ার পর এরই মধ্যে ব্যাপক সেনা অভিযান শুরু হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর এ ‘অল আউট’ অভিযানে নেমেছে প্রায় পাঁচ হাজার সেনা।

জঙ্গিদের সন্ধানে শোনিতপুরে চিরুনি তল্লাশি চলছে বলে জানিয়েছে এক সেনা সূত্র। স্থল অভিযানের পাশাপাশি সামরিক হেলিকপ্টারও ব্যবহার করা হচ্ছে।

কিছুসংখ্যক জঙ্গি প্রতিবেশী দেশ ভূটানে পালিয়ে গেছে। আর তাদের নেতা মিয়ানমারে পালিয়ে রয়েছেন বলে ধারণা করছেন পুলিশ ও কর্মকর্তারা।

আসাম পুলিশ বলছে, ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোড়োল্যান্ড (এনডিএফবি) নেতা আই কে সোনবিজিত মিয়ানমার থেকেই তার ক্যাডারদের পরিচালনা করছেন। একারণে প্রতিবেশী দেশগুলোকে জঙ্গিদের খুঁজে পেতে সহায়তা করার আহ্বান জানানো হচ্ছে।

রাজ্য স্বরাষ্ট্রমন্ত্রী কিরেণ রিজিজু রয়টার্সকে বলেছেন, “আমরা দেশে-বিদেশে বিদ্রোহীদের খুঁজে বের করে তাদের ঘাঁটি ধ্বংস করে দিতে সংকল্পবদ্ধ”।

বুধবারের হামলা নিয়ে আসামের চারটি এলাকায় হামলা চালায় জঙ্গিরা। বুধবার আক্রান্ত এলাকাটির নাম উদলগুরি। এর আগে রাজ্যের তিনটি জেলায় ধারাবাহিক হামলা চালিয়ে ৭৬ জনকে খুন করে বোড়ো জঙ্গিরা। নিহতদের মধ্যে ২১ জন নারী ও ১৮ জন শিশু।