আফগানিস্তানে তালেবান হুমকিতে বন্ধ মহিলা ক্রিকেট

আফগানিস্তানে চারবছর আগে তালেবান ফতোয়া উপেক্ষা করে জাতীয় স্তরে নারীদের ক্রিকেট দল গড়ে উঠে যে বিপ্লব সূচিত হয়েছিল তা এ বছর ফের বন্ধ হয়েছে তালেবানের হুমকি, অনিরাপত্তা আর রক্ষণশীল চিন্তাভাবনার কারণে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 04:18 PM
Updated : 27 Dec 2014, 06:01 AM

তুলে দেয়া হয়েছে জাতীয় সেই মহিলা ক্রিকট দল। “দলটি এখন আর নেই” নারী ক্রিটেক দল সম্পর্কে এক প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান নাসিমুল্লাহ দানিশ।

জাতীয় মহিলা ক্রিকেট দলের প্রতিষ্ঠাতা পদ থেকে গত এপ্রিলেই পদত্যাগ করেছেন ডায়ানা বারাকজাই। তার ভাষ্য, দেশের ক্রিকেট বোর্ডের বাধাতেই এটি হয়েছে। মেয়েরা বাড়ির বাইরে বেরুবে, ক্রিকেট খেলা শিখবে সেটা কেউ মানতে চায় না।সেই বিশ্বাস থেকেই এ প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে বোর্ড।

তবে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান দানিশের যুক্তি, নারীদের ক্রিকেট প্রসারের মত পরিস্থিতি আফগানিস্তানে নেই।

মহিলাদের ক্রিকেট নিয়ে দানিশের ব্যক্তিগতভাবে কোনো আপত্তি না থাকলেও দীর্ঘশ্বাস ফেলে তিনি জানান, তালেবান হুমকির কথা। যারা বলেছে, “তালেবান মনে করে নারীদের ক্রিকেটের দরকার নেই। এসব ইসলামে নেই। আফগান সংস্কৃতিতেও নেই। এসব হলে খেলোয়াড়দের প্রাণ হারানোর দায় তালেবানরা নেবে না”।

তালেবানের এ হুমকি ছাড়াও রক্ষণশীলতা, পারিবারিক প্রতিকূলতাসহ অন্যান্য অনিরাপত্তায়ও ভোগে নারীরা। প্রতিদিন, প্রতি সপ্তাহে গুলি, বোমার মধ্যে মেয়েরা ক্রিকেটে এগিয়ে আসতে পারে না।

ক্রিকেট বোর্ডের মহিলা বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তা বলেছেন, বোর্ড পাশে দাঁড়ালেও নারী ক্রিকেটারদের সংখ্যা কমে যাচ্ছে। ফলে আন্তর্জাতিক পর্যায়ে কিছু করা মুশকিল হয়ে পড়ছে।