বোড়ো জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানের নির্দেশ

আসামের আরেকটি জেলার নতুন করে হামলা চালিয়েছে বোড়ো জঙ্গিরা। এটি নিয়ে ভারতীয় রাজ্যটির চারটি জেলায় হামলা চালালো জঙ্গিরা।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2014, 09:37 AM
Updated : 25 Dec 2014, 09:37 AM

বুধবার আক্রান্ত ওই জেলাটির নাম উদলগুরি বলে বৃহস্পতিবার জানিয়েছে এনডিটিভি।

এর আগে রাজ্যের তিনটি জেলায় ধারাবাহিক হামলা চালিয়ে ৭৬ জনকে খুন করে বোড়ো জঙ্গিরা। নিহতদের মধ্যে ২১ জন নারী ও ১৮ শিশু রয়েছে।

বৃহস্পতিবার ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সহিংসতা কবলিত সোনিতপুর ও কোকরাঝড় জেলা পরিদর্শন করবেন। বুধবার তিনি আসাম পৌঁছান।

সেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ ও শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে এসব হামলাকে “সন্ত্রাসী কার্যকলাপ” বলে অভিহিত করেন তিনি।

“শান্তির কথা বলে আলোচনা করতে চাইলেও” জঙ্গিদের সঙ্গে কোনো আলোচনা নয় বলে জানিয়ে দিয়েছেন রাজনাথ। সন্ত্রাসবিরোধী আইনের অধীনে জঙ্গিদের বিচার করা হবে বলে ঘোষণা করেছেন তিনি।

পুলিশ, আধা-সামরিক বাহিনী ও সেনাবাহিনীর সমন্বয়ে বোড়ো জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি।

বোড়ো জঙ্গিদের (এনডিএফবি) সম্ভাব্য হামলা সম্পর্কে গোয়েন্দা তথ্য থাকার পরও নিরাপত্তা বাহিনীগুলো সময়মতো ঘটনাস্থলে পৌঁছতে পারেনি বলে জানিয়েছেন তিনি।

উদলগুরিতে এনডিএফবি’র একটি দলছুট অংশ মানুষের ঘরবাড়িতে আগুন দিয়ে গ্রামবাসীদের লক্ষ করে গুলি ছোঁড়ে। এ সময় পুলিশ পাল্টা গুলি বর্ষণ করলে পুলিশের সঙ্গে জঙ্গিদের গোলাগুলি হয়।

এতে স্থানীয় একজন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার সকালে বোড়ো এলাকায় প্রতিশোধমূলক হামলা চালানো হলে তিনজন নিহত হন। এসব ঘটনার পর উত্তর আসামের সোনিতপুর, চিরং, কোকরাঝড় ও উদলগুরি জেলায় সান্ধ্য আইন জারি করা হয়েছে।

কারফিউ সত্বেও সোনিতপুর জেলার হামলার শিকার চা-বাগানের কর্মীরা তীর-ধনুক নিয়ে প্রতিবাদ মিছিল বের করে। তারা থানায় চড়াও হলে পুলিশের গুলিতে পাঁচজন নিহত হন বলে জানিয়েছে পুলিশ।