পদত্যাগের প্রশ্নই আসে না, দায়িত্ব হারানোর পর দেবযানী

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গণমাধ্যমের সঙ্গে কথা বলায় দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর ভারতের আলোচিত কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পদত্যাগ করবেন না তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 10:37 AM
Updated : 21 Dec 2014, 10:37 AM

দেবযানী বলেছেন, “আমি চাকরি বিধি লংঘন করিনি। তাই পদত্যাগের প্রশ্নই আসে না।”

সুযোগ থাকলে কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন তিনি।

এক বছর আগে নিউ ইয়র্কে গ্রেপ্তার ও দেহ তল্লাশি নিয়ে আলোচনায় আসেন কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে। সে সময় তার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে ব্যাপক কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়। এক পর্যায়ে দেশে ফিরে আসেন তিনি।

চাকরিবিধি লঙ্ঘন করে গণমাধ্যমে কথা বলা এবং সন্তানদের যুক্তরাষ্ট্রের পাসপোর্ট থাকার তথ্য সরকারের কাছে গোপন করার অভিযোগে দেবযানীকে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অফ ডেভলপমেন্ট পার্টনারশিপ অ্যাডমিনিস্ট্রেশনের দায়িত্ব থেকে অপসারণ করা হয় বলে শনিবার এনডিটিভির খবরে বলা হয়।

তার বিরুদ্ধে প্রশাসনিক তদন্তের কথাও বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

এক সপ্তাহ আগে এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে নিউ ইয়র্কে গ্রেপ্তারের ঘটনা নিয়ে কথা বলেন কূটনীতিক দেবযানী।    

দুই সন্তানের জননী দেবযানী ওই সাক্ষাৎকারে জানান, জন্মসূত্রেই তার সন্তানরা যুক্তরাষ্ট্রের নাগরিক।

সন্তানদের দুই দেশের পাসপোর্ট থাকার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, “ভারত ও যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ীই এটি হয়েছে। বাবা-মার ওপর নির্ভরশীল সন্তানদের দ্বৈত নাগরিকত্বের অনুমোদন আছে। আমার সন্তানদের যুক্তরাষ্ট্রে নেওয়ার জন্য সে দেশের পাসপোর্ট নেওয়ার কোনো বিকল্প ছিল না।”

তার এ মন্তব্যে বিস্ময় প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর পরই তাকে দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত হয়।

এর পর এনডিটিভিকে দেবযানী বলেন, “চাকরিবিধিতে স্পষ্ট লেখা আছে, এ ধরনের সাক্ষাৎকারে আপনি শুধু ব্যক্তিগত মতামতই দিতে পারবেন। আমি সেটাই করেছি। সরকারের নীতির বিরুদ্ধে কিছু বলা যাবে না, যা আমি করিনি।”