ভারতে নেমে ভিসা পাবে আরো ৫ দেশের নাগরিক

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিল, জার্মানি ও জাপানের নাগরিকরা এখন ভারতে নেমেই ভিসা নিতে পারবেন। অর্থাৎ এই দেশগুলোর নাগরিকদের ভারত ভ্রমণে আর আগে থেকে ভিসা সংগ্রহ করতে হবে না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 09:30 AM
Updated : 28 Nov 2014, 11:02 AM

বিশ্বের ৪৩টি দেশের নাগরিকদের ভারত ভ্রমণে স্থানীয় কনস্যুলেট থেকে ভিসা সংগ্রহ করতে হয় না। তারা অনলাইনে ভিসার আবেদন করে বিমানবন্দরেই সেটি সংগ্রহ করতে পারেন।

বিবিসি বলছে, ২০১২ সালে ৬৫ লাখ ৮০ হাজার পর্যটক ভারত ভ্রমণ করেছেন। এই সংখ্যা এশিয়ার অন্য অনেক দেশ থেকে, যেমন থাইল্যান্ড ও মালয়েশিয়া থেকে অনেক কম।

দেশটির পর্যটন মন্ত্রী মহেশ শর্মা বলেন, ভিসার এই নতুন ব্যবস্থার কারণে পর্যটন খাতের পালে জোর হাওয়া লাগবে।

এক বিবৃতিতে তিনি বলেন, “এই প্রকল্প ভারতে সমস্ত পর্যটন খাতেই স্বপ্নপূরণের একটি পদক্ষেপ যা অবশ্যই অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।”

বিবৃতিতে আরো বলা হয়, “সরকারের লক্ষ্য পর্যটনের উন্নয়ন সাধন করা। আর ভিসাপ্রাপ্তি সহজ করার মধ্যদিয়ে স্পষ্টতই এই বার্তা জানাচ্ছে, ভারত ভ্রমণ সহজ করতে সরকার বদ্ধপরিকর।”

এরআগে ভারত মাত্র ১২টি দেশের নাগরিকদের জন্য বিমানবন্দরে নেমে ভিসা সংগ্রহ করার নিয়ম রেখেছিল।

বিদেশি বাকি নাগরিকদের ভিসা প্রক্রিয়া কেন্দ্রে আবেদন করার পর ভারতের ভিসা পাওয়া যাবে কিনা তা জানতে কয়েক সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হত।

ভারতের নতুন নিয়ম অনুযায়ী দেশটির ৯টি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে এই ধরনের ভিসা দেয়া হবে।

চলতি বছরের শুরুর দিকে নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশটির নতুন সরকার দায়িত্বগ্রহণ করার পর পর্যটন খাতের ব্যাপক উন্নয়নের অঙ্গীকার করেছিল।