হুমকি উপেক্ষা করে ভোট হল কাশ্মীর-ঝাড়খন্ডে

মাওবাদীদের হুমকি উপেক্ষা করে জম্মু-কাশ্মীর ও ঝাড়খন্ডে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট। এতে অংশ নিয়েছে বিপুল সংখ্যক মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 02:40 PM
Updated : 27 Nov 2014, 07:11 AM

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, জম্মু ও কাশ্মীরে প্রথম দফায় ৭১  শতাংশ ভোট পড়েছে। আগে কখনো এ রাজ্যে এত ভোট পড়েনি।

অন্যদিকে, ঝাড়খন্ডে পড়া ভোটের হার ৬১ দশমিক ৯২ শতাংশ। কিন্তু কাশ্মীরে হুরিয়াতসহ বিচ্ছিন্নতাবাদী দলগুলো যথারীতি ভোট বয়কটের ডাক দেয়ার আতঙ্ক ছিল। কিন্তু এ হুমকির মধ্যেও ১৫ টি বিধানসভা কেন্দ্রের বুথগুলোতে লাইন দিয়েছে অসংখ্য ভোটার।

প্রধান নির্বাচনী কর্মকর্তা বলেছেন, জম্মু ও কাশ্মীরের ৭ টি এলাকায় ১৭৮৭ টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়েছে। তার মধ্যে ৮৫ টি হুমকিপূর্ণ এবং ৫৫৮ টি এলাকা আরো বেশি ঝুঁকিপূর্ণ ছিল। তবে এসব এলাকায় কোনো জঙ্গি তৎপরতার খবর পাওয়া যায়নি।

একটি এলাকায় দুটি রাজনৈতিক দলের সংঘর্ষের কারণে ভোটগ্রহণ কিছুক্ষণ স্থগিত থাকলেও পরে আবার তা শুরু হয়। বাচ্চা-বুড়ো সবার মাঝেই ভোট নিয়ে উৎসাহ দেখা গেছে। ভোটারদের অনেকেই বলেছেন, তারা পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছেন।

জম্মু ও কাশ্মীরের ১৫ টি বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে ১২৩ জন প্রার্থী। ভোটের ফল প্রকাশ হতে পারে ২৩ ডিসেম্বরে।

এবারের বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো এ রাজ্যে ক্ষমতা জয়ের চেষ্টায় আছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। সে লক্ষ্যে জম্মু-কাশ্মীরে সবরকমভাবে প্রচার চালিয়েছে বিজেপি।

প্রচার শুরু হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। ভোটের আগে বেশ কয়েকবার কাশ্মীরও সফর করেছেন তিনি। রাজ্যে ভয়াবহ বন্যার পর জনরায় এখন কোনদিকে যাবে সেদিকেই আপাতত তাকিয়ে সবাই।