বকেয়া নিয়ে অসন্তোষ, মালিককে পিটিয়ে খুন

ভারতের পশ্চিমবঙ্গে বকেয়া বেতন নিয়ে অসন্তোষের জেরে একটি চা বাগানের শ্রমিকরা মালিককে পিটিয়ে হত্যা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 03:04 PM
Updated : 23 Nov 2014, 03:45 PM

প্রত্যক্ষদর্শীরা জানান, বকেয়া বেতন নিয়ে বাদানুবাদের এক পর্যায়ে বাগান চত্বরেই খুন হন সোনালী চা বাগানের মালিক রাজেশ আগারওয়াল।

উত্তেজিত শ্রমিকরা টেনে হিঁচড়ে তাকে নিয়ে গিয়ে গণধোলাই দেয়। ভীড়ের মধ্যে কেউ একজন তাকে ছুরিও মারে। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ভারতের চা শ্রমিকদের খুবই নিম্ন মজুরী দেয়া হয়। এর ফলে তাদের জীবনযাত্রার মানও খুব নিচু। দুই/তিন মাস ধরে শ্রমিকরা বেতন পাচ্ছিল না বলে জানায় পুলিশ।

দীর্ঘদিন ধরে প্রায় পশুর মতো জীবন যাপন করতে থাকায় শ্রমিকরা প্রচণ্ড ক্ষেপে ছিল। বকেয়া বেতন নিতে রোববার দুপুর থেকেই মালবাজারে সোনালী চা বাগানের কার্যালয়ের সামনে লাইন দেয় প্রায় শ’খানেক শ্রমিক।

বিকাল সাড়ে চারটার দিকে তাদের হঠাৎ করেই জানানো হয়, ব্যাংকের সমস্যার কারণে টাকা আসেনি। বকেয়া পরে মিটিয়ে দেয়া হবে। বাগানের কয়েকজন কর্মকর্তা কার্যালয় থেকে বেরিয়ে এসে এ ঘোষণা দেয়া মাত্রই শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে ওঠে। এ সময় রাজেশ বাইরে এল বিক্ষুব্ধ শ্রমিকরা তাকে টেনেহিঁচড়ে একটি ঝোপের আড়ালে নিয়ে পিটিয়ে খুন করে।

সাম্প্রতিক বছরগুলোতে ঘটা বেশ কয়েকটি ঘটনা শ্রমিকদের এমন চাপা ক্ষোভেরই বিস্ফোরণ। ২০১২ সালে আসামে একটি চা বাগানের মালিক ও তার স্ত্রীকে পুড়িয়ে মারে শ্রমিকরা।

চীনের পর ভারতেই সবচেয়ে বেশি চা উৎপাদিত হয়।