রাজ্য নির্বাচনে বিজেপি’র বড় ধরনের সাফল্য

ভারতের দুটি রাজ্যের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিশাল বিজয় অর্জন করতে যাচ্ছে।

>>রয়টার্স
Published : 19 Oct 2014, 07:03 AM
Updated : 19 Oct 2014, 12:52 PM

মহারাষ্ট্র ও হরিয়ানার নির্বাচনের রোববার প্রকাশিত আংশিক ফলাফলে এটি পরিষ্কার হয়েছে।

মহারাষ্ট্রের ২৮৮টি আসনের মধ্যে বিজেপি ১১০টি আসনে এগিয়ে রয়েছে বলে এনডিটিভি জানিয়েছে। এই সংখ্যা রাজ্যটিতে বিজেপির বর্তমান আসন সংখ্যার দ্বিগুণেরও বেশি। তবে এককভাবে সরকার গঠন করার মতো নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা থেকে এখনও দলটি কিছুটা পিছিয়ে আছে।

অপরদিকে হরিয়ানার ৯০টি আসনের মধ্যে ৫০টিতে এগিয়ে আছে বিজেপি। এগিয়ে থাকা আসনগুলোতে জয় পেলে রাজধানী দিল্লি সংলগ্ন এই রাজ্যটিতে বিজেপি একাই সরকার গঠন করতে পারবে।

এর আগে মে’তে ভারতের জাতীয় নির্বাচনে গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল মোদির নেতৃত্বাধীন বিজেপি।

মহারাষ্ট্র ও হরিয়ানায় বিজয়ের ফলে আর কোনো দ্বিধা ছাড়াই দেশের অর্থনৈতিক সংস্কারের গতি বৃদ্ধিতে পদক্ষেপ নিতে পারবেন মোদি।

রাজ্য দুটির নির্বাচনে বিজয়ে মোদির জাদুকরি ক্যারিশমা কাজ করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। অত্যন্ত বাগ্মী ৬৪ বছর বয়সী এই নেতা নির্বাচনী প্রচারণায় তার এ ক্ষমতা ভালোভাবেই কাজে লাগিয়েছেন।

তবে এরপরও মহারাষ্ট্রে এককভাবে সরকার গঠন করার ইচ্ছা পূরণ হয়নি বিজেপির।

বিজেপির এই বিজয়ের প্রতিক্রিয়ায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেদকার বলেছেন, “সেখানে মোদি ঢেউ লেগেছিল। সৎ ও প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে, এমন নেতাই চায় জনগণ।”

রোববার দিনের কোনো এক সময় আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করা হবে বলে জানা গেছে।