নিরাপত্তা পরিষদের সংস্কার চাইলেন মোদী

জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া প্রথম ভাষণে বিশ্ব সংস্থাটির ‘নিরাপত্তা পরিষদের’ সংস্কার চেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 01:41 PM
Updated : 29 Sept 2014, 12:10 PM

মোদী দাবি করেন, বিংশ শতাব্দীর চাহিদার আলোকে গঠন করা নিরাপত্তা পরিষদ একবিংশ শতাব্দীতে এখন অতটা কার্যকর নেই। এটি আরো অংশগ্রহণমূলক হওয়া প্রয়োজন।

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে দীর্ঘদিন দাবি জানিয়ে আসছে ভারত।

বিশ্বনেতাদের সামনে দেয়া ভাষণে প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে সমস্যার বিষয়টিও তুলে ধরেন মোদী। তার মতে, পাকিস্তানের সঙ্গে শান্তি আলোচনা তিনিও চান, তবে এর জন্য ‘যথার্থ পরিবেশ’ সৃষ্টি করা প্রয়োজন।

১৯৪৭ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা পাওয়ার পর তিনটি যুদ্ধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান। এর দুটিই ছিল বিরোধপূর্ণ কাশ্মির অঞ্চল নিয়ে।

মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে সেখানে হিন্দু-মুসলিম দাঙ্গা থামাতে ব্যর্থতার জন্য দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ছিলেন। তবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। মোদীকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণও জানান প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউ ইয়র্কে নাইন ইলেভেন এর স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র সফর শুরু করেন মোদী। সেখানে মোদীর জন্য বড় ধরনের সংবর্ধনারও আয়োজন করে ওবামা প্রশাসন।

এছাড়া, ওয়াশিংটন ডিসিতে গিয়ে ওবামার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও তার অংশ নেয়ার কথা রয়েছে।

প্রকৃত অংশীদারিত্ব

জাতিসংঘে ‘প্রকৃত অর্থেই অন্তর্জাতিক অংশীদারিত্ব’ প্রয়োজন উল্লেখ করে মোদী বলেন, তা করার কারণে জাতিসংঘ একটা ‘অপ্রাসঙ্গিক ঝামেলার’ মধ্যে পড়েছে।

মোদীর মতে, “আমরা অস্থিরতার মধ্যে পড়তে পারি, যার যথাযথ সমাধান কেউ করতে পারবে না।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই ১৫টি সদস্যরাষ্ট্র নিয়ে নিরাপত্তা কাউন্সিল পরিচালনা করছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্য ওই পরিষদের স্থায়ী সদস্য যারা ভেটো সুবিধার মাধ্যমে কোনো প্রস্তাব থামিয়ে দেয়ার অধিকার রাখেন।