নৈশভোজ: মোদিকে উপবাস রেখে কীভাবে খাবেন ওবামা?

দীর্ঘদিন ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুষ্ট করতে যুক্তরাষ্ট্রের তৎপরতা আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টি এড়ায়নি। তবে সফরকালে মোদির উপবাসে থাকার খবর ওয়াশিংটনের জন্য নতুন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 03:39 PM
Updated : 24 Sept 2014, 08:15 AM

যুক্তরাষ্ট্রে গেলে মোদিকে নিউ ইয়র্কের প্রচীন একটি মিলনায়তনে অভূতপূর্ব সংবর্ধনা দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। তাছাড়া, প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দু’টি বৈঠক ও নৈশভোজে মোদির অংশ নেয়ার কথা রয়েছে।

তবে সফরকালে মোদির টানা উপবাসে থাকার বিষয়টি অস্বস্তিতে ফেলেছে ওবামা প্রশাসনকে। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী মোদি দীর্ঘ চার দশক ধরে এই উপাসনাটি করে আসছেন এবং যুক্তরাষ্ট্র সফরকালেও তা পালন করবেন বলে শোনা যাচ্ছে।

আগামী ২৯, ৩০ সেপ্টেম্বর প্রেসিডেন্ট বারাক ওবামার নৈশভোজে মোদিকে কী খেতে দেবে যুক্তরাষ্ট্র। তার চেয়ে বড় ব্যাপার হলে অতিথি উপবাস রেখে আমন্ত্রণকারী কীভাবে খাবেন?

নাভরাতি উপবাস (হিন্দুদের নয় দিন উপবাস থাকার উৎসব) শুরু হবে ২৫ সেপ্টেম্বর থেকে। শেষ হবে ৩ অক্টোবর। আর মোদির যুক্তরাষ্ট্র সফর চলবে ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

মোদির ওই উপবাস বা উপাসনার খবরে হোয়াইট হাউজের নৈশভোজের আয়োজনে বাজ পড়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ২৯ সেপ্টেম্বর ওবামার ব্যক্তিগত নৈশভোজে যোগ দেয়ার কথা মোদির।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র আইএএনএসকে জানায়, “ভোজে তারা মোদিকে কী খাওয়াবে সেটাই প্রশ্ন। তাকে কী লেবুর শরবত দেয়া হবে? না এ জাতীয় অন্যকিছু দেয়া হবে? নাকি ভিন্ন ফ্লেভারের লেবুর শরবত? সবাই এখনো সফরের বিভিন্ন কর্মসূচি নিয়ে ব্যস্ত। এবিষয়ে সিদ্ধান্ত হয়নি।”
“বিব্রতকর ব্যাপার হল-অতিথিকে উপোস রেখে আয়োজকরা কিভাবে খাবেন?”

যুক্তরাষ্ট্র সফরে মোদির উপবাস থাকার বিষয়টি প্রকাশ হওয়ার আগে তার জন্য নিরামিষ খাবারের আয়োজন করছিল যুক্তরাষ্ট্র। তবে কি এখন বিভিন্ন ফলের জুস দিয়ে তার ভোজের আনুষ্ঠানিকতা শেষ করবে তারা?

আগামী ২৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে পৌঁছবেন মোদি। পরেরদিন জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রথমবারের মতো তিনি বিশ্বনেতাদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।