মোদির জন্য অপেক্ষা করছে ‘অভূতপূর্ব’ সংবর্ধনা

বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্রের মাটিতে উষ্ণ সংবর্ধনা দেয়ার আয়োজন চলছে, যা এর আগে অন্য কোনো রাষ্ট্রপ্রধানের ক্ষেত্রে লক্ষ্য করা যায়নি।

>>রয়টার্স
Published : 23 Sept 2014, 02:50 PM
Updated : 23 Sept 2014, 02:51 PM

রোববার নিউ ইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে (এমএসজি) ১৮ হাজার দর্শণার্থীর উপস্থিতিতে অভ্যর্থনা জানানো হবে মোদিকে।

এমএসজি যুক্তরাষ্ট্রের বিখ্যাত মিলনায়তনগুলোর একটি। বিভিন্ন ধরনের খেলাধুলা, কনসার্ট ও প্রতিযোগিতার আয়োজন করা হয় সেখানে।ভারতীয় প্রধানমন্ত্রীর হিন্দি ভাষার ভাষণ টাইমস স্কয়ারে বড় পর্দায় প্রদর্শন করা হবে। এছাড়া, ভারতীয় টিভিগুলোও মোদির ওই ভাষণ প্রচার করবে সরাসরি।

ভারতের সরকার প্রধান হিসেবে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে মোদির ভ্রমণ ভিসা বন্ধ রেখেছিল ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের মাটিতে তার সংবর্ধনাকে কেন্দ্র করে সবচেয়ে বড় জমায়েত হতে যাচ্ছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। মোদির এ সফরকে নানাদিক থেকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয়রা।

বোস্টনে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সার্জন ড. দ্বীনেশ প্যাটেল বলেন, “ভারতের জনগণ এবং বিশ্বব্যাপী ভারতীয় অভিবাসীরা আশা করছে, মোদি সরকার আমলাতন্ত্রের জটিলতা কমিয়ে জনগণের দিকে দৃষ্টি দেবে।” দ্বীনেশ ৫০ বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন।

তবে মোদির যুক্তরাষ্ট্র সফরের সময়েও দ্বিপক্ষীয় বাণিজ্য ও অন্য দেশের ওপর গোয়েন্দাগিরি নিয়ে দু’দেশের বিরোধের কারণে কিছুটা শঙ্কা রয়ে গেছে।

সাম্প্রদায়িক সহিংসতায় উস্কানি দেয়ার অভিযোগে ৬৪ বছর বয়সী গুজরাটের সাবেক এই মুখ্যমন্ত্রীর ভিসা বাতিল করেছিল যুক্তরাষ্ট্র। ওই সহিংসতায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল। অবশ্য ভারতীয় আদালত ওই ঘটনায় মোদিকে নির্দোষ বলেছে।

তবে ভারতের লোকসভা নির্বাচনের আগের জরিপগুলোতে মোদির জয়ের সম্ভাবনা দেখা দেয়ার পর ধীরে ধীরে তার ওপর থেকে যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।