ভার্মাকে ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মনোনীত

ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রাহুল ভার্মাকে ভারতে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 08:07 AM
Updated : 19 Sept 2014, 09:49 AM

বৃহস্পতিবার হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

ভার্মার নিয়োগ চূড়ান্ত হলে দ্বিতীয় ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্বে আসবেন তিনি।

ভারতীয় বংশোদ্ভূত নিশা দেশাই বিসওয়াল বর্তমানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন।

ভারতে মার্কিন কূটনীতিকদের সুবিধা ও প্রটোকল প্রত্যাহার নিয়ে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলের পদত্যাগের প্রায় ছয় মাস পর নয়া দিল্লিতে নুতন রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন ওবামা।

ভার্মা বর্তমানে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইটের পরামর্শক প্রতিষ্ঠান অলব্রাইট স্টোনব্রিজ গ্রুপ এবং আইনি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান স্টেপটো অ্যান্ড জনসন ল ফার্মে জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে কর্মরত আছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সঙ্গে নির্বাহী পদে কাজের অভিজ্ঞতা রয়েছে রয়েছে ভার্মার। ২০০৯ সাল থেকে দুই বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে আইন প্রণয়ন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। সিনেটর হ্যারি রেইডের সঙ্গেও আইন প্রণনয়ন নিয়ে কাজ করেছেন ভার্মা।

যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণ ও অর্থনৈতিক অবরোধ নিয়েও কাজ রয়েছে তার।

নয়া দিল্লিতে রাষ্ট্রদূত পদে তার মনোনয়নকে এরইমধ্যে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কয়েকজন কংগ্রেস সদস্য।

“পররাষ্ট্র নীতি নিয়ে দুই দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা সমৃদ্ধ রিচার্ড ভার্মা পেশাগতভাবে অত্যন্ত দক্ষ। তিনি ভারতে চমৎকার রাষ্ট্রদূত হবেন,” বলেছেন কংগ্রেসম্যান জো ক্রাউলি।

কংগ্রেশনাল ইন্ডিয়া ককাসের সহসভাপতির দায়িত্বে আছেন ক্রাউলি।

ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নে ভার্মা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা প্রকাশ করেছেন  কংগ্রেসম্যান অমি বেরা।