শপথ নিলেন ভারতের নতুন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ

ভারতের প্রথম বাঙালি প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ শেষে নতুন প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের অধ্যায় শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 04:08 AM
Updated : 25 July 2017, 07:52 AM

মঙ্গলবার ভারতীয় পার্লামেন্টের সেন্টার হলে এক অনুষ্ঠানে দেশটির ১৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কোবিন্দ, জানিয়েছে এনডিটিভি। 

বিহারের সাবেক গভর্নর ৭১ বছর বয়সী কোবিন্দ ভারতের দ্বিতীয় দলিত প্রেসিডেন্ট হলেন। এর আগে দলিত শ্রেণি থেকে দেশটির প্রথম প্রেসিডেন্ট হয়েছিলেন কে আর নারায়ানান।

শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি দেশটির আইনপ্রণেতারা উপস্থিত ছিলেন।

কোবিন্দ ভারতের প্রথম প্রেসিডেন্ট, যিনি বিজেপি ও বিজেপির মতাদর্শিক পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সদস্য।

রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটি শুরু করেন কোবিন্দ। এরপর রাষ্ট্রপতি ভবনে যান তিনি। সেখানে প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় তাকে স্বাগত জানিয়ে পাতিয়ালা রাষ্ট্রপতি ভবন ঘুরিয়ে দেখান। 

সেখান থেকে বিদায়ি প্রেসিডেন্ট প্রণব ও কোবিন্দ আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রার মাধ্যমে পার্লামেন্ট ভবনের অনুষ্ঠানস্থলে উপস্থিত হন। 

স্থানীয় সময় সোয়া ১২টায় পার্লামেন্টের সেন্টার হলে ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার নতুন প্রেসিডেন্ট কোবিন্দকে শপথ বাক্য পাঠ করান।

এ সময় সেখানে কোবিন্দ পরিবারের ২২ জন সদস্য উপস্থিত ছিলেন।

“এই প্রথম আমরা পার্লামেন্টে প্রবেশ করলাম। এটা আমাদের জন্য গর্বের একটি মূহুর্ত। পুরো উত্তর প্রদেশ খুশি, কারণ এই প্রথম এই রাজ্যের একজন মানুষ রাষ্ট্রের প্রেসিডেন্ট হলেন,” বলেন কোবিন্দের ভ্রাতুষ্পুত্র দীপক কোবিন্দ।

শপথ পড়ানোর পর মুখার্জির সঙ্গে আসন অদলবদল করে প্রেসিডেন্টের আসনে বসেন কোবিন্দ। এ সময় নতুন প্রেসিডেন্টের সম্মানে ২১ বার তোপধ্বনি করা হয়, তারপর অভিষেক ভাষণ দেন তিনি।

অনুষ্ঠানে ভারতের ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, কেন্দ্রীয় মন্ত্রিগণ, গভর্নরবৃন্দ, মুখ্যমন্ত্রিগণ, রাষ্ট্রদূতবৃন্দ ও অন্যান্য কূটনীতিকবৃন্দ, এমপিরা এবং বেসামরিক ও সামরিক বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠান শেষে নতুন প্রেসিডেন্ট রাষ্ট্রপতি ভবনের উদ্দেশ্যে রওনা হবেন। রাষ্ট্রপতি ভবনে তাকে গার্ড অব অনার দিয়ে বরণ করে নেওয়া হবে।

অপরদিকে বিদায়ি প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় তার নতুন ঠিকানা ১০ নাম্বর রাজাজি মার্গে গিয়ে উঠবেন।