গঙ্গা-যমুনার ‘মানুষ’ মর্যাদা টিকল না

গঙ্গা ও যমুনা নদীকে ‘জীবন্ত মানুষের মর্যাদা’ দিয়ে উত্তরখণ্ড হাই কোর্টের দেওয়া আদেশ বাতিল করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 08:40 AM
Updated : 8 July 2017, 11:53 AM

বিবিসি বলছে, দুটি নদীকে মানুষের মর্যাদা দিয়ে গত মার্চে হাই কোর্টের দেওয়া ওই আদেশের বিরুদ্ধে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গেলে এ সিদ্ধান্ত আসে।

গঙ্গা ও যমুনা ভারতের অন্যতম দুটি প্রধান নদী। ভারতে দুটি নদীকেই পবিত্র বলে গণ্য করা হয় এবং দেশটির সংখ্যাগরিষ্ঠ হিন্দুরা নদী দুটিকে দেবী জ্ঞান করে।

উত্তরখণ্ড হাই কোর্ট নদী দুটিকে ‘জীবন্ত মানুষের মর্যাদা’ দিয়ে বলেছিল এই যুক্তিতে যে তা ব্যাপক দূষণের শিকার নদী দুটির ‘সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ বজায়’ রাখতে তা সহায়ক হবে।

আদেশে বলা হয়েছিল, ওই ‘আইনি মর্যাদার’ কারণে নদী দুটিকে দূষিত করলে তা একজন মানুষের ক্ষতি করার সমান বিবেচিত হবে।

বিশ্বে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের হোয়াংগানুই নদীকে মানুষের মর্যাদা দেওয়ার এক সপ্তাহ পর ভারতীয় হাই কোর্ট থেকে ওই আদেশ জারি হয়েছিল।

উত্তরখণ্ড রাজ্যের দুজন শীর্ষ কর্মকর্তাকে নদী দুটির ‘বৈধ অভিভাবক’ নিযুক্ত করে নদী দুটোর অধিকারের প্রতিনিধিত্ব করার দায়িত্ব দিয়েছিল ওই আদালত।

দেশটির পরিবেশ আন্দোলনকারীরা আশা করেছিলেন, হাই কোর্ট ওই রায় নদী দুটোকে দ্রুত পরিষ্কার করার পথ দেখাবে, যা শিল্প বর্জ্য, মলে দূষিত হয়ে পড়েছে।

বিবিসি বলছে, উত্তরাখণ্ড নদী দুটি মানুষের মর্যাদা দেওয়ার পর বিষয়টি ব্যাপক প্রচার পায়। কিন্তু রাজ্য সরকার তাতে আপত্তি তোলে।  

ওই আদেশ বাস্তবসম্মত নয় এবং বিষয়টিকে আইনি জটিলতার দিকে নিয়ে যেতে পারে বলে সুপ্রিম কোর্টে যুক্তি দেখানো হয় রাজ্য সরকারের পক্ষ থেকে।

এমনকি বন্যা ও কোনো ব্যক্তি বা বস্তুর ডুবে যাওয়ার মতো ঘটনায় নদী দুটির বিরুদ্ধে অনেকে অভিযোগ দিতে পারে, যাতে আইনি জটিলতা তৈরি হতে পারে বলে ভাষ্য রাজ্য সরকারের।

তাদের এসব অভিযোগ আমলে নিয়ে সুপ্রিম কোর্ট উত্তরখণ্ড হাই কোর্টের দেওয়া ওই আদেশ বাতিল করল।