সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ ৫ মে

আলোচিত সাউথ এশিয়া স্যাটেলাইট আগামী ৫ মে উৎক্ষেপণের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যে কৃত্রিম উপগ্রহে বাংলাদেশও যুক্ত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 07:25 PM
Updated : 30 April 2017, 07:55 PM

মোদী রোববার তার রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’ এ দক্ষিণ এশিয়ার জন্য ভারতের ‘অমূল্য উপহারটি’র বিষয়ে এই ঘোষণা দেন বলে পিটিআই জানিয়েছে।

মোদী বলেন, “সব কা সাথ, সব কা বিকাশ- আমরা সব সময় এই ভাবনা নিয়েই এগোতে চাইছি।”

ভারত নিজে উদ্যোগ নেওয়ার পর ২০১৪ সালে সার্ক সম্মেলনে দক্ষিণ এশিয়ার সব দেশকে এই উপগ্রহে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছিল। পাকিস্তান ছাড়া বাংলাদেশসহ অন্য সব দেশ এতে সাড়া দেয়।

বাংলাদেশ নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা গ্রহণ করলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট বাধাগ্রস্ত হবে না নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয়।

গত মাসে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের ৪০ কোটি ডলারের পুরো ব্যয় বহন করছে তার দেশ।

সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হতে বাংলাদেশ-ভারতের চুক্তিপত্র বিনিময় (ফাইল ছবি)

‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করা যাবে।

“টেলি মেডিসিন, টেলি শিক্ষা, আন্তঃসরকার নেটওয়ার্ক, দুর্যোগ পরিস্থিতিতে জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট, ডিটিএইচ টেলিভিশন সেবায় সুবিধা পাওয়া যাবে,” বলেছিলেন বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

এটার নাম প্রথমে সার্ক স্যাটেলাইট ঠিক করা হলেও পাকিস্তান না আসায় নাম বদলে রাখা হয় সাউথ এশিয়া স্যাটেলাইট।

পাকিস্তানের কাছে প্রত্যাখ্যাত মোদী আঞ্চলিক সহযোগিতার উপর জোর দিয়ে বলেন, প্রতিবেশীদের সঙ্গে সহযোগিতা থাকতে হবে, সেই সঙ্গে উন্নয়নের অংশীদারিত্বও থাকতে হবে।

সাউথ এশিয়া স্যাটেলাইটকে এই সহযোগিতার উদাহরণ হিসেবে তুলে ধরেন তিনি।

এই উদ্যোগে যুক্ত হওয়ায় বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে ধন্যবাদও জানান ভারতের প্রধানমন্ত্রী।