বাংলাদেশ সীমান্তে বেড়া: ভারত সরকারকে সুপ্রিম কোর্টের তাগাদা

বাংলাদেশ থেকে আসামে অবৈধ প্রবেশ ঠেকাতে সীমান্তে কাঁটাতারের বেড়া বসানোর জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত অর্থ শিগগির যোগান দিতে কেন্দ্র সরকারকে নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2017, 08:59 AM
Updated : 9 March 2017, 08:59 AM

বুধবার বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি আরএফ নরিমানের যৌথ বেঞ্চের দেওয়া ওই আদেশে কাজটি দ্রুত শেষ করতে তাগাদা দেওয়া হয়েছে বলে ইন্ডিয়ান ডিফেন্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

সেসঙ্গে ভারত সরকারের কাছে কাঁটাতারের বেড়া বসানো ও সীমান্তে নিরাপত্তা নিশ্চিত কাজের অগ্রগতির প্রতিবেদনও চেয়েছে আদালত। আর সীমান্তে নিরাপত্তা নিশ্ছিদ্র করার এই পুরো কাজের সার্বিক নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছে মধুকর গুপ্ত কমিটিকে।

আদালতে শুনানিতে কেন্দ্রের পক্ষে অংশ নেন এডিশনাল সলিসিটর জেনারেল (এজিএস) পিএস পাতওয়ালিয়া। তিনি আদালতকে বলেন, এরই মধ্যে কাঁটাতারের বেড়া বসানোর কাজ দিতে টেন্ডার চূড়ান্ত করা হয়েছে।

আসাম রাজ্য সরকার সীমান্ত সুরক্ষিত করার জন্য ২ কোটি ৯৬ কোটি রুপি কেন্দ্রের কাছে চেয়েছে। সেই টাকা যোগানের বিষয়ে সিদ্ধান্ত শিগগির নেওয়া হবে বলে পাতওয়ালা জানান।

১৯৬৬ সালের জানুয়ারি থেকে ২৪ মার্চের মধ্যে প্রবেশ করা বাংলাদেশি নাগরিকদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

তবে ১৯৭১ সালের ২৫ মার্চের পর যারা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ ঢুকেছে তাদের ফেরত পাঠানোরও নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

বেশ কিছুদিন ধরেই আসাম থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরত পাঠানোর দাবিতে সরব হয় সে রাজ্যের বেশ কিছু সংগঠন। অবৈধভাবে ভারতে প্রবেশকারীদের যাতে শিগগিরই প্রত্যর্পণ করা হয় বাংলাদেশে, তা নিয়ে বেশ কিছুদিন ধরেই সরগরম আসাম।