পাকিস্তানের রেডিও-টিভিতে ভারতীয় অনুষ্ঠান নিষিদ্ধ

কাশ্মির নিয়ে অব্যাহত উত্তেজনার মধ্যে পাকিস্তান তাদের রেডিও ও টেলিভিশন চ্যানেলে ভারতীয় অনুষ্ঠানের প্রচার নিষিদ্ধ করেছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 05:04 AM
Updated : 21 Oct 2016, 05:04 AM

দেশটির ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) বুধবার এক বিবৃতিতে শুক্রবার বিকাল থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করার কথা জানায়। 
 
যেসব চ্যানেল এ নিষেধাজ্ঞা মানবে না, কর্তৃপক্ষ তাদের লাইসেন্স বাতিল করারও ঘোষণা দিয়েছে বলে পাকিস্তানের দৈনিক ডেইলি টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে। 
 
নিয়ন্ত্রক কর্তৃপক্ষ পিইএমআরএ-র বিবৃতিতে অবৈধ ভারতীয় স্যাটেলাইট টিভি বিক্রির বিরুদ্ধে অভিযান চালানোরও ঘোষণা দেয়া হয় বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।  
 
গেল সপ্তায় ভারতীয় সিনেমা হল মালিকরা পাকিস্তানি তারকাসমৃদ্ধ চলচ্চিত্র না দেখানোর সিদ্ধান্ত নেয়ার প্রতিক্রিয়ায় পিইএমআরএ-র এ ঘোষণা এল বলে ধারণা করা হচ্ছে।
  
কাশ্মির নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ভারত ও পাকিস্তানের বিনোদন জগত বর্তমানে মুখোমুখি অবস্থানে রয়েছে।
 
চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে জম্মু-কাশ্মিরে পাকিস্তানের সীমান্তবর্তী উরি লাইন অব কন্ট্রোলে ভারতীয় সেনাবাহিনীর একটি ব্রিগেড সদর দফতরে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় ১৮ সেনা নিহত হন।
এরপর থেকে দুইদেশের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। 
 
উরি হামলার পর শিবসেনা, মহারাষ্ট্র নাভনির্মাণ সেনাসহ বেশ কয়েকটি উগ্রবাদী সংগঠন ভারত থেকে পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীদের তাড়িয়ে দেয়ার আহ্বান জানায়।
 
তাদের চাপে পড়ে বেশ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা তাদের সিনেমা থেকে পাকিস্তানি অভিনেতা-কলাকুশলীদের সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন। 
 
বলিউডের বেশ ক’জন অভিনেতাও পাকিস্তানী শিল্পীদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানান। 
এর প্রতিক্রিয়ায় তখনই পাকিস্তানের সিনেমা হল মালিকরা ভারতীয় সিনেমা না দেখানোর সিদ্ধান্ত নেয়।