‘জাম্মু ও কাশ্মির সীমান্তে ফের গোলাগুলি’

জাম্মু ও কাশ্মির সীমান্তে দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে গোলাগুলি অব্যাহত রয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

>>রয়টার্স
Published : 1 Oct 2016, 01:46 PM
Updated : 1 Oct 2016, 01:46 PM

উভয় দেশের সেনা কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার সকালে জাম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলি হয়েছে।

এখন পর্যন্ত গোলাগুলিতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ‍

উভয় পক্ষ গোলাগুলি শুরুর জন্য পরষ্পরকে দায়ী করছে বলেও জানিয়েছে রয়টার্স।

দুই দিন আগে ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা (এলওসি) অতিক্রম করে কাশ্মিরের পাকিস্তান অংশে সন্দেহভাজন জঙ্গি ঘাঁটিতে অভিযান চালানোর কথা জানায়।

অবশ্য পাকিস্তান বলছে, ভারতের দাবি অতিরঞ্জিত। সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছে।

পরে পাক সেনাবাহিনী এক ভারতীয় সেনাকে অস্ত্রসহ পাকড়াও এবং গোলাগুলিতে অন্তত ৮ ভারতীয় সেনা নিহত হওয়ার খবর দেয়।

ভারত তাদের এক সেনা ধরা পড়ার খবর স্বীকার করে বলে, ‘অসাবধানতাবশত’ ভারতীয় ওই সেনা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ফেলেছে। তবে আট সেনা নিহত হওয়ার খবর ভুয়া বলে তারা উড়িয়ে দেয়।

গত ১৮ সেপ্টেম্বর লাইন অব কন্ট্রোলের কাছে ভারতীয় সেনা ঘাঁটিতে চার ‘বিচ্ছিন্নতাবাদী’র হামলায় ১৮ সেনা নিহত হওয়ার পর থেকে প্রতিবেশী দেশ দুইটির মধ্যে উত্তেজনা চলছে।

ভারতের দাবি, পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে।

শনিবার ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, পাকিস্তানি সেনারা আজ জাম্মুর আঁখনূর এলাকার পাল্লানওয়ালা সেক্টরে যুদ্ধবিরতি আইন লঙ্ঘন করেছে।

তিনি বলেন, “তারা ছোট অস্ত্র নিয়ে আমাদের পাঁচটি পোস্টে হামলা চালিয়েছে। জবাবে আমরাও গুলি চালিয়েছি। যদিও গোলাগুলিতে (আমাদের) কেউ হতাহত হয়নি।”

অন্যদিকে পাকিস্তানের একজন সেনাকর্মকর্তা রয়টার্সকে বলেন, বিনা উসকানিতে ভারতীয় সেনাবাহিনীর গুলির যোগ্য জবাব দিয়েছে পাকিস্তানের সেনারা।