আসামে গ্রেপ্তার ৪ বাংলাদেশির আইএস সম্পৃক্ততার সন্দেহ

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের আসাম রাজ্য থেকে গ্রেপ্তার চার বাংলাদেশি তরুণ মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে জড়িত বলে সন্দেহ করছে রাজ্যের পুলিশ।

দিলীপ কুমার শর্মাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 06:25 PM
Updated : 26 August 2016, 02:29 AM

তারা মনে করছেন, এখনও জিজ্ঞাসাবাদের পর্যায়ে থাকা ওই চার তরুণ বিভিন্ন জঙ্গি ও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগ বাড়াতে ভারতে প্রবেশ করে থাকতে পারেন। তবে এই বিষয়ে পুলিশ এখনও সুস্পষ্ট কোনো বক্তব্য দেয়নি।

ভারতের স্বাধীনতা দিবসের আগে গত ১৪ অগাস্ট রাতে আসামের করিমগঞ্জ জেলার সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর ইতোমধ্যে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

করিমগঞ্জ জেলার এসপি পি কে কর বলন, ভারতের পাসপোর্ট সংগ্রহের জন্য সেখানে যাওয়ার কথা জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছেন গ্রেপ্তার তরুণরা।

আসাম পুলিশ তাদের জিজ্ঞাসাবাদের সময় বরাক ভ্যালির বিভিন্ন এলাকায় কাজ করা একটি চক্র সম্পর্কে বেশকিছু তথ্য সংগ্রহ করেছে, যারা ভারতের পাসপোর্ট তৈরি করে থাকতে পারে।

ভারতের পাসপোর্ট ব্যবহার করে তারা কোন কোন দেশে যাওয়ার পরিকল্পনা করেছিল তা বের করার ওপরই এখন বেশি জোর দিচ্ছে ভারতীয় পুলিশ।

গ্রেপ্তার চার বাংলাদেশি হলেন- সুমন আহমেদ, দিলওয়ার হোসাইন, সাবির আহমেদ এবং সাহিল আহমেদ। আব্দুল আহাদ নামে তাদের আরেক সহযোগীকে গ্রেপ্তার করা হলেও হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তারদের কাছ থেকে একটি বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে বলে জানান এসপি পি কে কর।

চার বাংলাদেশি তরুণের সঙ্গে জড়িত দুই ভারতীয়কেও গ্রেপ্তার করা হয়েছে, যারা পাসপোর্ট পেতে বাংলাদেশি তরুণদের সহায়তা করছিল বলে মনে করা হচ্ছে।

এর আগে কতজন বাংলাদেশি একইভাবে সীমান্ত পার হয়ে ভারতের পাসপোর্ট সংগ্রহ করেছে সেই বিষয়েও জানার চেষ্টা চালিয়ে যাচ্ছে আসামের আইনশৃঙ্খলা বাহিনী।