নেপালের সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালার জীবনাবসান

নেপালের সাবেক প্রধানমন্ত্রী প্রবীণ রাজনীতিবিদ সুশীল কৈরালা আর নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 03:45 AM
Updated : 9 Feb 2016, 07:23 PM

মঙ্গলবার প্রথম প্রহরে কাঠমান্ডুর শহরতলীর মহারাজগঞ্জে নিজের বাড়িতে তার মৃত্যু হয় বলে নেপালি কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রকাশ মানসিংহ জানান।    

নেপালের সবচেয়ে বড় রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের সভাপতি ছিলেন ৭৭ বছর বয়সী সুশীল কৈরালা।

তার একান্ত সচিব অতুল কৈরালার বরাত দিয়ে কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, সাবেক এই প্রধানমন্ত্রী নিউমোনিয়ায় ভুগছিলেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ায় এর আগে যুক্তরাষ্ট্রে তার সফল অস্ত্রোপচারও হয়েছিল। কিন্ত এর পর থেকে তাকে শ্বাসতন্ত্রের বিভিন্ন জটিলতায় ভুগতে হচ্ছিল। 

দীর্ঘ রাজনৈতিক সঙ্কটের এক পর্যায়ে ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি গৃহযুদ্ধে বিধ্বস্ত নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন সুশীল কৈরালা।

গতবছর সেপ্টেম্বরে নেপালের নতুন সংবিধান প্রণয়নে মধ্যপন্থী এই কংগ্রেস নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

গতবছর এপ্রিলে প্রলয়ঙ্করী ভূমিকম্পের পরের পরিস্থিতিও তাকে সামাল দিতে হয়েছে। 

অকৃতদার এই রাজনীবিদ তার সাধারণ জীবন যাপনের জন্য সুপরিচিত ছিলেন। 

নেপালের রাজনীতিতে প্রভাবশালী কৈরালা পরিবারে ১৯৩৯ সালের ১২ অগাস্ট সুশীলের জন্ম। তার চাচাতো ভাইদের মধ্যে মাতৃকা প্রসাদ কৈরালা, গিরিজা প্রসাদ কৈরালা ও বিশ্বেশ্বর প্রসাদ কৈরালাও দেশের প্রধানমন্ত্রী ছিলেন।

গত শতকের ষাটের দশকের শুরুতে রাজা নেপালের ক্ষমতা নেওয়ার পর দীর্ঘ ১৬ বছর রাজনৈতিক নির্বাসনে কাটাতে হয় সুশীল কৈরালাকে। ১৯৭৩ সালে বিমান ছিনতাইয়ের এক ঘটনায় তাকে তিন বছর ভারতের কারাগারেও থাকতে হয়েছিল।

২০১৫ সালের ১০ অক্টোবর নেপালের পার্লামেন্টে ভোটাভুটিতে সুশীল কৈরালা হেরে গেলে দেশটির নতুন প্রধানমন্ত্রী হন খাগড়া প্রসাদ শর্মা অলি।

সুশীল কৈরালার মৃত্যুর খবরে মঙ্গলবার সকালে তার বাড়িতে গিয়ে শ্রদ্ধা জানান বর্তমান প্রধানমন্ত্রী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে শোক প্রকাশ করে লিখেছেন, নেপালি কংগ্রেস একজন অনেক বড় নেতা হারালো, আর ভারত হারালো একজন বন্ধুকে।  

নেপালি কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রকাশ মানসিংহ জানান, মঙ্গলবার সুশীল কৈরালার মরদেহ কাঠমাণ্ডুর সানেপায় দলীয় কার্যালয়ে নেওয়া হবে। সেখানে দলের নেতাকর্মীরা প্রয়াত এই নেতার প্রতি শেষ শ্রদ্ধা জানাবেন।