ভারতীয় গৃহকর্মীর হাত কেটে ফেলল সৌদি গৃহকর্ত্রী

সৌদি আরবের রিয়াদে কর্মরত ভারতীয় এক নারীর হাত নিয়োগকর্ত্রী কেটে ফেলেছেন বলে অভিযোগ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 12:30 PM
Updated : 9 Oct 2015, 12:42 PM

৫৮ বছর বয়সী ওই নারীর নাম কস্তুরী মুনিরাথিনাম। তিনি সৌদি আরবে গৃহকর্মী হিসেবে কাজ করতেন।

গত সপ্তাহে মুনিরাথিনাম মালিকের বাড়ি থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে বাড়ির গৃহকর্ত্রী তার ডান হাত কেটে ফেলে।

এখন তিনি হাসপাতালে চিকিৎসাধীন। মুনিরাথিনামের পরিবারের অভিযোগ, তার সৌদি গৃহকর্ত্রী তার ওপর নির্যাতন চালাতেন।

এ ঘটনায় এখন পর্যন্ত সেৌদি আরব কর্তৃপক্ষ কোন মন্তব্য করেনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইটারে লেখেন, "এ ঘটনা মেনে নেয়া যায় না। আমরা বিষয়টি সৌদি কর্তৃপক্ষকে জানাব। দূতাবাসের পক্ষ থেকে আহত নারীর সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।"

"ভারতীয় নারীর হাত কেটে ফেলা----সৌদি আরবে একজন ভারতীয় নারী যে নিষ্ঠুর ব্যবহার পেয়েছেন তাতে আমরা খুবই মর্মাহত।"

চেন্নাইয়ের বাসিন্দা মুনিরাথিনামের পরিবারের বরাত দিয়ে বিবিসি'র খবরে বলা হয়, তিন মাস আগে মুনিরাথিনাম ওই নিয়োগকর্তার বাড়িতে কাজ শুরু করেন। সেখানে তাকে বিভিন্নভাবে হেনেস্তা কর হচ্ছে এমন অভিযোগ করার পর নিয়োগকর্ত্রী তার উপর রেগে যান।

মুনিরাথিনামের বোন এস বিজয়াকুমারী বলেন, "যখন সে বাড়ি থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে তখন তার ওপর ভয়াবহ নির্যাতন নেমে আসে।  গৃহকর্ত্রী তার ডান হাত কেটে ফেলে। এখন আমার বোন এমনকি বসতেও পারে না। নিজের সাধারণ কাজগুলোও করতে পারে না। তার মেরুদণ্ডও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।"

গুরুতর আহত অবস্থায় তাকে রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তার সুচিকিৎসা হচ্ছে বলে তারা কিছুটা নিশ্চিন্ত বোধ করছেন বলেও জানান বিজয়াকুমারী।

"আমাদের পরিবারের পক্ষ থেকে চিকিৎসার ব্যয়ভার বহন করা সম্ভব ছিল না।"

মুনিরাথিনামের ছেলে এস কুমার বিবিসি’কে বলেন, "জুলাই মাসে আমার মা ওই পরিবারে কাজ নেয়। শুরু থেকেই তার সঙ্গে খারাপ ব্যবহার করা হত। আমার মাকে আমাদের সঙ্গে ফোনে কথা বলতে দেয়া হত না, তাকে ঠিকমত খাবার দেয়া হত না এবং দীর্ঘ সময় ধরে কাজ করতে বাধ্য করা হত।"

এজন্য ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা করে দিতে এবং মুনিরাথিনামের চিকিৎসার ব্যয়ভার বহনের জন্য পরিবারের পক্ষ থেকে ভারত সরকার এবং  তামিলনাড়ু সরকারের কাছে আবেদন করা হয়েছে।  

মুনিরাথিনামকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করার আবেদনও জানিয়েছে তারা।