গুজরাটে বিক্ষোভের পর কারফিউ, শান্ত থাকার আহ্বান মোদীর

ভারতের গুজরাটে শিক্ষা ক্ষেত্র ও সরকারি চাকরিতে আরো সুযোগ নিশ্চিত করার দাবিতে পাটেল সম্প্রদায়ের বিক্ষোভ সামাল দিতে সেখানে কারফিউ জারি করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 11:35 AM
Updated : 26 August 2015, 11:35 AM

মঙ্গলবার রাজ্যের পাটেল সম্প্রদায়ের কয়েক লাখ মানুষ আহমেদাবাদে বিক্ষোভে জড়ো হলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। ভাঙচুর হয় সরকারি সম্পত্তি, বাস। অন্তত ৭০ টি বাস জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা।

এরপরই পরিস্থিতি সামাল দিতে বুধবার সেখানে আধাসামরিক বাহিনী মোতায়েন করে কারফিউ জারি করেছে ভারত কর্তৃপক্ষ।

গুজরাটের জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিভিতে প্রচারিত বিবৃতিতে তিনি বলেন, “আমি গুজরাটের জনগণকে শান্তি রক্ষা করার আহ্বান জানাচ্ছি।সহিংসতা দিয়ে কখনো কিছু অর্জন করা যাবে না।”

মোদী আরো বলেন, “আমরা সংঘর্ষ ঠেকাতে কারফিউ জারি করেছি। আজ ব্যবসা এবং শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না”।

ওদিকে, বিক্ষোভকারীদের ডাকে গুজরাটে বুধবার সকাল থেকে চলছে অবরোধ। গুজরাটের মূল শহর আহমেদাবাদ কার্যত অচল হয়ে পড়েছে। এ বিক্ষোভ কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন ২২ বছর বয়সী নেতা হার্দিক পাটেল।

মঙ্গলবার রাতে পুলিশ হার্দিক পটেলকে লাঠিচার্জ করলে উত্তেজনা চরমে ওঠে।  বিক্ষোভ কর্মসূচি সহিংস রূপ ধারণ করে। সহিংসতা সামাল দিতে আহমেদাবাদ, সুরাট ও মেহসানার বিভিন্ন এলাকায় কারফিউ জারি করা হয়।

বিবিসি সংবাদদাতারা জানিয়েছে, সুরাট ও আহমেদাবাদে আধাসামরিক বাহিনীর সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়া, সহিংসতার আশঙ্কায় রাজ্যের বিভিন্ন এলাকায় মোবাইল ও ইন্টারনেট সেবাও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।