পর্নর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

ব্যাপক প্রতিবাদের মুখে শেষ পর্যন্ত পর্ন সাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। তবে শিশু পর্নগ্রাফির ওপর জারি রয়েছে নিষেধাজ্ঞা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2015, 12:03 PM
Updated : 5 August 2015, 12:03 PM

টেলিকম কর্তৃপক্ষ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদেরকে ওইসব পর্নোসাইটই চালু রাখতে বলেছে যেগুলোতে শিশু পর্নগ্রাফি সংক্রান্ত বিষয়বস্তু নেই।

এর আগে সরকার ৮৫৭ট পর্ন সাইট ব্লক করার নির্দেশ দিয়েছিল। কিন্তু সঙ্গে সঙ্গেই সরকারের এ পদক্ষেপ ব্যাপক প্রতিবাদ এবং সমালোচনার সম্মুখীন হয়েছে।

পর্ন সাইট বন্ধের সিদ্ধান্তকে ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ আখ্যা দিয়ে প্রতিবাদ করেছে অনেকেই। এর মধ্যে ছিলেন অনেক তারকাও। 

এ পরিস্থিতিতে এখন পর্ন সাইটের ওপর থেকে আংশিক নিষেধাজ্ঞা হটানোর পর নতুন করে বিতর্কের মুখে পড়েছে সরকার। দেখা দিয়েছে বিভ্রান্তি।

শিশু পর্নগ্রাফির ওপর নিষেধাজ্ঞা জারি রাখায় প্রশ্ন উঠছে, কোনো ওয়েবসাইটে শিশু পর্নগ্রাফি রয়েছে কিনা তা কীভাবে জানা সম্ভব?

টেলিকম অপারেটররা বলছেন, ‘‘পুরো বিষয়টি খুবই অস্পষ্ট। কোনো ওয়েবসাইটে শিশু পর্নগ্রাফি রয়েছি কিনা তা কীভাবে পরীক্ষা করা যাবে?’’

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশনের প্রধান ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’কে বলেন, ‘‘কোনো ওয়েবসাইটে শিশু পর্নোগ্রাফি রয়েছে কিনা তা দেখার দায়িত্ব সরকার আমাদেরওপর এভাবে চাপিয়ে দিতে পারে না।’’

বিশ্বে ইন্টারনেটে পর্নর উৎস বা সোর্স হিসেবে ভারতের নাম আছে চার নম্বরে। ভারতে ইন্টারনেটের বিষয়বস্তু প্রায়ই সেন্সর করা হলেও ৮৫৭ টি এডাল্ট সাইট বন্ধের নির্দেশ দেয়াটা ছিল ইন্টারনেট পর্নগ্রাফির ওপর প্রথম বড় ধরনের নিষেধাজ্ঞা।