পুলিশে ব্যাপক রদবদল

রাজধানীসহ সারাদেশে জামায়াতে ইসলামীর কর্মীদের হামলার মুখে থাকা পুলিশের উচ্চ পর্যায়ে ব্যাপক রদবদল এনেছে সরকার।

লিটন হায়দারও গোলাম মুজতবা ধ্রুববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2013, 11:13 AM
Updated : 29 Jan 2013, 11:13 AM

রাজধানীসহ সারাদেশে জামায়াতে ইসলামীর কর্মীদের হামলার মুখে থাকা পুলিশের উচ্চ পর্যায়ে ব্যাপক রদবদল এনেছে সরকার।

ঢাকায় পুলিশের ওপর হামলার পর মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুটি প্রজ্ঞাপনে ৭২ কর্মকর্তার দপ্তর পরিবর্তনের আদেশ হয়েছে।

এদের মধ্যে ৯ জন অতিরিক্ত ডিআইজিকে ডিআইজির চলতি দায়িত্ব দেয়া হয়েছে। একজন ডিআইজিকে সিলেট থেকে ঢাকা আনা হয়েছে। তিনি হলেন- সিলেটের পুলিশ কমিশনার (ডিআইজি)অমূল্য ভূষণ বড়ুয়া। তাকে ডিআইজি (টেলিকম), ঢাকার দায়িত্ব দেয়া হয়েছে।

অতিরিক্ত ডিআইজির মধ্যে রাজধানীর বাইরে থেকে ঢাকায় আনা হয়েছে দুজনকে। ঢাকায় অবস্থানরত পাঁচজনের দপ্তর বদল হয়েছে। রাজশাহী থেকে সিলেট পাঠানো হয়েছে একজনকে। রাজশাহীর একজনকে সেখানেই রেখে দপ্তর পরিবর্তন করা হয়েছে।

তারা হলেন- ঢাকার জয়েন্ট পুলিশ কমিশনার মো. শাহাব উদ্দিন কোরেশীকে পিবিআই, ঢাকায়; পিটিসি নোয়াখালীর কমান্ডেন্ট শৈবাল কান্তি চৌধুরীকে ঢাকার সিআইডিতে; রংপুর রেঞ্জের মো. লুৎফর রহমান মণ্ডলকে পুলিশ সদর দপ্তরে;, ঢাকার জয়েন্ট পুলিশ কমিশনার শেখ মোহাম্মদ মারুফ হাসানকে ঢাকার অতিরিক্ত পুলিশ কমিশনার পদে, ঢাকার জয়েন্ট পুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহীম ফাতেমীকে ঢাকার অতিরিক্ত পুলিশ কমিশনার পদে বদলি করা হয়েছে।

সিআইডি ঢাকার মাহবুবুর রহমানকে ঢাকায় সিআইডিতে; রাজশাহী রেঞ্জের নিবাস চন্দ্র মাঝিকে সিলেটের এসএমপিতে; ঢাকার বিশেষায়িত সিকিউরিটি ও প্রটেকশন ব্যাটালিয়নে কর্মরত মো. রফিকুল ইসলামকে ঢাকার এসবিতে; রাজশাহীর মনির-উজ-জামানকে রাজশাহীর পুলিশ কমিশনার (চলতি দায়িত্ব) হিসেবে বদলি করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র উপকমিশনার মনিরুল ইসলামকে অতিরিক্ত ডিআইজির পদমর্যাদায় জয়েন্ট পুলিশ কমিশনারের চলতি দায়িত্ব দেয়া হয়েছে। 

এর পাশাপাশি ঢাকা এসবি’র বিশেষ সুপার সরদার তমিজ উদ্দিন আহমেদকে ঢাকা সিআইডিতে এবং ঢাকার ট্রাফিক এনফোর্সমেন্ট অফিসার শেখ ওমর ফারুককে পিটিসি রংপুরের কমান্ড্যান্ট (চলতি দায়িত্ব) করা হয়েছে।

আলাদা প্রজ্ঞাপনে ছয়জন অতিরিক্ত ডিআইজির দপ্তর বদল হয়েছে। এদের মধ্যে একজনকে ঢাকা থেকে রাজশাহী পাঠানো হয়েছে। রাজশাহী থেকে একজনকে ঢাকায় আনা হয়েছে।

বদলি হওয়া ছয়জন অতিরিক্ত ডিআইজির মধ্যে তিনজন র্যাবে কর্মরত। তারা হলেন- বেগম রওশন আরা বেগম(অতিরিক্ত ডিআইজি), এস এম কামাল হোসেন, মোহাম্মদ ফজলুর রহমান।

তাদের যথাক্রমে ঢাকা রেলওয়ে রেঞ্জ, হাইওয়ে পুলিশ ও পুলিশ স্টাফ কলেজে বদলি করা হয়েছে।

এছাড়া পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি এম খুরশীদ হোসেনকে রাজশাহী রেঞ্জ, সম্প্রতি অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতিপ্রাপ্ত এসবির ঢাকার বিশেষ পুলিশ সুপার মো. মাজহারুল ইসলামকে এসবি, ঢাকা এবং সারদার অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্ব) মো. মোজাম্মেল হোসেনকে ঢাকার পুলিশ স্টাফ কলেজে অতিরিক্ত ডিআইজি(চলতি দায়িত্ব) হিসেবে বদলি করা হয়েছে।

এছাড়া এআইজি পদমর্যাদার ৫৩ জনকে বদলি করা হয়েছে। এদের মধ্যে পাঁচজনকে ঢাকা থেকে বাইরে পাঠানো হয়েছে।