মে দিবসে সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ড নিয়ে আলোচনা

সংবাদকর্মীদের নিরাপত্তা আর পেনশনের বিষয়টি নবম ওয়েজবোর্ডে যুক্ত করার উদ্যোগ নেওয়া হবে বলে মে দিবসের এক আলোচনায় সভায় জানিয়েছেন সাংবাদিক নেতারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 04:32 PM
Updated : 1 May 2017, 04:32 PM

সোমবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের একাংশ ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন- ডিইউজের একাংশের যৌথ আয়োজনে এ সভায় সবার ঐক্যবদ্ধভাবে কাজ করার ওপর জোর দেন তারা।

বিএফইউজে সভাপতি মন্জুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

আলোচনায় সাংবাদিক নেতারা জানান, আগের ওয়েজবোর্ডে যেসব জায়গায় দুর্বলতা ছিল, সেসব বিষয়গুলো চিহ্নিত করে নতুন ওয়েজবোর্ডে সে সব যেন না থাকে, সে ব্যাপারে সাংবাদিক নেতারা কাজ করছে।

সভায় ইকবাল সোবহান চৌধুরী বলেন, “স্বৈরাচার উৎখাত করে গণতন্ত্র প্রতিষ্ঠায় সাংবাদিক সমাজ সকল পেশাজীবী মানুষকে সাথে নিয়ে আন্দোলন করেছে। আন্দোলনে সফলতা এসেছে ঠিকই, কিন্তু যারা তখন ক্ষমতায় এসেছিল, তারা রাজনৈতিক কারণে ১৯৯১ সালে সাংবাদিক ইউনিয়নকে বিভক্ত করে ফেলে।

সেই বিভক্তি আজো রয়েছে মন্তব্য করে এ ‘বিভক্তির দেওয়াল’ না সরা পর্যন্ত সার্বিকভাবে সাংবাদিক সমাজ বঞ্চিত থাকবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা।

সাংবাদিক সমাজে ঐক্যের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি বলেন, “এজন্য প্রথমে যারা মুক্তিযুদ্ধের স্বপক্ষে, অসাম্প্রদায়িক বাংলাদেশের পক্ষে, তাদেরকে প্রথম ঐক্যবদ্ধ হতে হবে।

“আমি নিজে যদি ঐক্যবদ্ধ না থাকি তা হলে আমার প্রতিপক্ষ যারা আছে, আমার দুর্বল ঐক্য নিয়ে তাদের সাথে গিয়ে শক্তিশালী হতে পারব না।”

সাংবাদিক সমাজের উন্নয়নে বিভিন্ন পর্যায়ে বিএফইউজে নেতারা কাজ করে যাচ্ছে বলে জানান সংগঠনটির সভাপতি মন্জুরুল আহসান বুলবুল।

একজন সাংবাদিকের চাকরি চলে যাওয়ার পর তার নিরাপত্তার বিষয়টি ‘খুবই গুরুত্বপূর্ণ’ মন্তব্য করে তিনি বলেন, “একজন সাংবাদিক যখন কারও বিরুদ্ধে নিউজ করে, তখন সে ব্যক্তি হিসেবে সেই প্রতিষ্ঠান বা ব্যক্তির শত্রু হয়ে যায়।

“যখন সেই সাংবাদিকের চাকরি চলে যায়, তখন সে চরম নিরাপত্তাহীনতায় ভোগে। তাছাড়া বয়স হয়ে গেলে প্রতিষ্ঠান তাকে বাদ দিয়ে দেয়। সে বিষয়গুলো খুবই স্পর্শকাতর।”

এসব বিষয়ে সমাধানের জন্য পেনশনসহ বিভিন্ন বিষয়ে নবম ওয়েজবোর্ডে যুক্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে এবং বিভিন্ন পর্যায়ে কাজ চলছে বলে জানান বিএফইউজের সভাপতি।

সভায় অন্যদের মধ্যে বিএফইউজের মহাসচিব ওমর ফারুক, সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূইয়া, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া, ডিইউজের সভাপতি শাবান মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের যুগ্ন মহাসচিব অমিয় ঘটক পুলক, ডিইউজের সহ সভাপতি আতিকুর রহমান চৌধুরী এবং ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বক্তব্য রাখেন।