প্রেস ক্লাবের নেতৃত্ব বাছাইয়ে ভোট শনিবার

আগামী দুই বছরের জন্য জাতীয় প্রেস ক্লাবের নেতৃত্ব বাছাইয়ে শনিবার ভোট হতে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 03:37 PM
Updated : 30 Dec 2016, 03:37 PM

নানা নাটকীয়তায় গত বছর এক বিশেষ সাধারণ সভার মাধ্যমে গঠিত ব্যবস্থাপনা কমিটি দেড় বছর দায়িত্ব পালনের পর নেতৃত্ব নির্বাচনে এটাই প্রথম ভোট। 

শনিবার সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ক্লাব মিলনায়তনে এই নির্বাচনে এক হাজার ২১৮ জন ভোটার রয়েছেন বলে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান মোস্তফা জব্বার জানিয়েছেন।

প্রেস ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও নির্বাহী সদস্য মিলে ১৭টি পদে ভোট হবে।

এই নির্বাচনে প্রেস ক্লাবের বর্তমান ব্যবস্থাপনা কমিটির সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান ও ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থকদের প‌্যানেলের পাশাপাশি এমএ আজিজ ও কাদের গনি চৌধুরীর নেতৃত্বে বিএনপি সমর্থকদের পূর্ণাঙ্গ প‌্যানেল রয়েছে।

এছাড়া বিএনপিপন্থি খন্দকার মনিরুল আলম এবং কামরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে দুটি আংশিক প‌্যানেল রয়েছে।

মনিরুল আলম লড়ছেন সভাপতি পদে, আর বর্তমান ‘সমঝোতার’ কমিটির সাধারণ সম্পাদক কামরুল লড়ছেন একই পদের জন‌্য।

কমিটির মেয়াদ ফুরিয়ে গেলেও নির্বাচন নিয়ে জটিলতার মধ্যে ২০১৫ সালের ২৮ মে এক সাধারণ সভা ডেকে আওয়ামী লীগ সমর্থক সাংবাদিকরা এবং বিএনপি সমর্থক সাংবাদিকদের একাংশ মিলে ওই ‘সমঝোতার’ কমিটি করেন।

বর্তমানে দায়িত্বে থাকা ওই কমিটিতে আওয়ামী লীগ সমর্থক মুহাম্মদ শফিকুর রহমানকে সভাপতি এবং বিএনপি সমর্থক কামরুল ইসলাম চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়। ১৭ সদস্যের কমিটিতে দুই পক্ষের সাংবাদিকদেরই স্থান হয়।

দেড় বছর পর নতুন কমিটি গঠনে ভোটগ্রহণের আগে শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ক্লাবের দ্বি-বার্ষিক সভা হয়।

এতে ক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক কামরুল ইসলাম ও কোষাধ্যক্ষ কার্তিক চ্যাটার্জি প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর মুক্ত আলোচনার পর তা পাস করা হয়।

শনিবারের ভোটে অন্যদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে সাইফুল আলম, নুরুল আমিন রোকন, মুহম্মদ রুহুল কুদ্দুস এবং সহ-সভাপতি পদে আজিজুল ইসলাম ভুঁইয়া, সদরুল হাসান, আমিরুল ইসলাম কাগজী এবং মো. মোকাররম হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যুগ্ম সাধারণ সম্পাদকের দুই পদে আশরাফ আলী, শাহেদ চৌধুরী, নাজমুল আহসান, ইলিয়াস খান, আবদুল গাফফার মাহমুদ এবং কোষাধ্যক্ষের একটি পদে কার্তিক চ্যাটার্জি, কাজী রওনাক হোসেন ও সরদার ফরিদ আহমদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাহী সদস্যের ১০টি পদের জন‌্য ৩০ জন প্রার্থী হয়েছেন।

এরা হলেন- এনায়েত হোসেন খান, কাজী রফিক, কুদ্দুস আফ্রাদ, কল্যাণ সাহা, মোল্লা জালাল, রেজোয়ানুল হক রাজা, শামসুদ্দিন আহমেদ চারু, শ্যামল দত্ত, শাহনাজ বেগম, হাসান আরেফিন, বদিউল আলম, বখতিয়ার রানা, হাসান হাফিজ, মাহমুদা চৌধুরী, নুরুল হাসান খান, নির্মল চক্রবর্তী, শামসুল হক দুররানী, মো. সানাউল হক, মাহমুদ হাসান, মো. মোমিন হোসেন, আমানউল্লাহ কবির, খায়রুল আলম বকুল, গালিব হাসান, নুরুল ইসলাম খোকন, এইচএম জালাল আহমেদ, আবুল কালাম আজাদ, গোলাম মহিউদ্দিন খান, আবদুল বাসেত মিয়া, আবদুস সালাম হাওলাদার বাচ্চু ও মাইনুল আলম।