শিশু বিষয়ক সাংবাদিকতার নির্দেশিকা প্রকাশ

শিশু বিষয়ক সাংবাদিকতার জন্য একটি প্রস্তাবিত নির্দেশিকা প্রকাশ করেছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বিএসএস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 07:26 PM
Updated : 27 Sept 2016, 07:26 PM

মঙ্গলবার বিকালে শিল্পকলা একাডেমির নাট্যশালা ভবনের সম্মেলন কক্ষে নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ অতিথিরা।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, “শিশু স্বার্থ সুরক্ষার দিকে নজর রাখতে হবে। শুধুমাত্র সংবাদপত্রে রিপোর্টিংয়ের জন্য না, বিজ্ঞাপন, চলচ্চিত্র, বিটিভির নাটক, কার্টুন ও অনলাইনসহ সর্বত্র শিশু বিষয়ক রিপোর্টিংয়ে যত্নবান হতে হবে।”

এছাড়া শিশুদের মনোজগতের বিরূপ প্রভাব যাতে না পড়ে সেজন্য সহিংসতা, হত্যা, যৌনতা ও শারীরিক আঘাতের বিষয়ে সংবাদ পরিবেশেনে সতর্ক থাকার আহ্বানও জানান ইনু।

সাংবাদিকদের দায়িত্বশীলতার প্রতি খেয়াল রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, “গণতান্ত্রিক সমাজে আমাদের ব্যক্তি স্বাধীনতা আছে।কিন্তু আমাদের স্বাধীনতা চর্চা করতে যেয়ে যে সমাজের যে অধিকার আছে, সেই অধিকার আমি খর্ব করতে পারি না।”

তথ্যমন্ত্রী বলেন, “গণমাধ্যমকে টিকে থাকতে হলে এখন বিশেষায়িত সাংবাদিকতার দরকার। আগে কিন্তু এটা ছিল না, একসঙ্গেই সব বিষয়ে অভিজ্ঞ। এখন সে রকম না।

“এখন নারী, শিশু, পরিবেশ, বিজ্ঞান, বিদ্যুৎ প্রভৃতি বিষয়ে বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। সব বিষয়ে অল্প-অল্প করবেন সেটা হবে না।”

রাজনৈতিক কর্মীরা ভুলত্রুটি করলেও সেটা শোধরানো যায় মন্তব্য করে ইনু বলেন, “কিন্তু গণমাধ্যমের কর্মীরা ভুল করলে সমাজ মুখ থুবড়ে পড়বে।

“আমি রাজনৈতিক কর্মী হয়ে ভুল করার সুযোগ আছে। আপনারা গণমাধ্যমকর্মীদের নাই। আপনাদের অন্যদের শোধরানোর ভূমিকা রাখতে হয়।”

বিএসএসের প্রধান বার্তা সম্পাদক হালিম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রী তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, বিটিভির বার্তা পরিচালক নাসির আহমেদ, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, একাত্তরের বার্তা পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজা বক্তব্য দেন।