ফুটপাথে ঈদ পসরা

রাজধানীর প্রায় প্রতিটা ফুটপাথই এখন ব্যস্ত। তবে পথচারী চলাচলে নয়, ঈদের বেচাকেনায়।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2015, 12:06 PM
Updated : 14 July 2015, 12:09 PM

ফার্মগেইট, গাউছিয়া, নিউমার্কেট, গুলিস্তান, বঙ্গবাজারের এলাকাসহ রাজধানীর সব ফুটপাথেই দেখা যাচ্ছে বাহারি রকমের পোশাক, পাঞ্জাবি ও টপস বা শিশুদের জন্য নতুন নকশার পোশাক। এছাড়াও পাওয়া যাচ্ছে ওড়না, পার্স, ব্যাগ ও জুতা। এসবের পাশাপাশি ভিড় দেখা যাচ্ছে সানগ্লাসের দোকানেও।

ফার্মগেইটের তেজগাঁও কলেজের সামনে থেকে শুরু করে আনন্দ সিনামা হলের সামনে পর্যন্ত ফুটপাথে দেখা মিলবে শিশুদের নিত্য নতুন ডিজাইনের পোশাক, ছেলেদের শার্ট, পাঞ্জাবি ও ফতুয়া। এছাড়া এখানে পাওয়া যাবে সুতি ও জর্জেটের ম্যাচিং ওড়না, স্যান্ডেল ও ব্যাগ। চোখে পড়ার মতো ভিড় দেখা যাবে সানগ্লাসের দোকানগুলোতেও।

সানগ্লাস বিক্রেতা রফিক বলেন, “এখানে সানগ্লাসের দাম তুলনামুলক কম তাই বেচাকেনা বেশি।”

ফার্মগেটে সাদা পাঞ্জাবি পাওয়া যাবে ২শ’ থেকে ৩শ’ টাকায় । রঙিন ও কাজ করা পাঞ্জাবির দাম ৪শ’ থেকে ৭শ’ টাকা। পায়জামার দাম ২শ’ থেকে আড়াইশ টাকা। শার্ট পাওয়া যাবে দেড়শ থাকা থেকে ৫শ’ টাকায়। এছাড়া পোলো ও গোল-গলার গেঞ্জির দাম ১শ’ থেকে ২শ’ টাকা। শিশুদের পোশাক পাওয়া যাবে ২শ’ থেকে ৭শ’ টাকার মধ্যে। সুতি ওড়নার দাম ১শ’ থেকে দেড়শ’ টাকা এবং জর্জেটের ওড়নার দাম ২শ’ থেকে আড়াইশ’ টাকা।

গাউছিয়া ও নিউমার্কেটের ফুটপাথে শিশুদের ফ্রক পাওয়া যাবে জিরো সাইজ থেকে ১৩/১৪ বয়সিদের। দাম ৩শ’ থেকে সাড়ে ৭শ’ টাকা। ছেলে শিশুদের জিন্সের দাম ২শ’ থেকে সাড়ে ৩শ’ টাকা। কাপড়ের পার্থক্য অনুযায়ী ৪শ’ বা  ৫শ’ টাকা হতে পারে।

টিচার্স ট্রেনিং কলেজের উল্টাপাশে শিশুদের গেঞ্জি পাওয়া যাবে ৩০ থেকে শুরু করে আড়াইশ টাকা। এখানে শার্ট পাওয়া যাচ্ছে ২শ’ টাকায়। পায়জামার দাম ২শ’ থেকে আড়াইশ টাকা।

গাউছিয়া ও নিউমার্কেটে মেয়েদের টপসের দাম ৩শ’ সাড়ে ৩শ’ টাকা। সুতি ও লিনেনের টপসের দাম আড়াইশ থেকে ৩শ’ টাকা। জর্জেটের টপসের দাম ৩শ’ সাড়ে ৩শ’। একটু কাজ করা টপসের দাম ৪শ’ টাকা। ফুটপাথে সুতি ও সিনথেটিক পালাজ্জোর দাম দেড়শ টাকা। জেগিন্সের দাম দেড়শ থেকে ১৮০ টাকা।

গাউছিয়ার মোড় ও বলাকার সামনে পাওয়া যাবে বাহারি রং ও ডিজাইনের পার্সয়ের দাম দেড়শ থেকে ২শ’ টাকা। ছোট সাইড ব্যাগের দাম আড়াইশ থেকে সাড়ে ৩শ’ টাকা। এছাড়া রকমারি সাইড ব্যাগ পাওয়া যাবে ৪শ’ টাকায়।

নিউমার্কেটের ভেতর ও বাইরের ফুটপাথে থ্রি-পিস পাওয়া যাবে সাড়ে ৩শ’ থেকে সাড়ে ৭শ’ টাকায়।

নিউমার্কেটের ব্রিজের গোঁড়ায় পাওয়া যাবে ওড়না। সুতি, জর্জেট, একরঙা, কনট্রাস্ট, বাটিক ইত্যাদি নানারকমের ওড়না। দাম ২শ’ থেকে সাড়ে ৩শ’ টাকা।

ঢাকা কলেজের উল্টা পাশে বড়দের শার্ট পাওয়া যাবে ২শ’ থেকে সাড়ে ৪শ’ টাকায়। পাঞ্জাবি ৩শ’ থেকে ৭শ’ টাকায় এবং প্যান্টের দাম ২শ’ থেকে আড়াইশ টাকা। এখানে বয়স্কদের ফতুয়া পাওয়া যাবে আড়াইশ থেকে সাড়ে ৩শ’ টাকায়।

ফুটপাথের গহনার দোকানেও অনেক ভিড়। এইসব দোকানে স্টোন বা পাথরের দুলের দাম ১শ’ টাকা থেকে শুরু। পাওয়া যাচ্ছে নানারকমের দুল, লকেট, গলার ও কানের সেট, চুল ও বোরকার ক্লিপ।

স্টোন বাদে অন্যান্য দুল ৩০ টাকা এবং মালাসহ দুল ১শ’ টাকা । এই দুলগুলো মূলত নানা রকমের পুঁতি, প্লাস্টিক ও অ্যান্টিকের তৈরি।

ফুটপাথে পাওয়া যাবে নানান রকমের স্যান্ডেল। প্লাস্টিক, রাবার ও অন্যান্য উপাদানের তৈরি স্যান্ডেল পাওয়া যাবে ২শ’ থেকে সাড়ে ৩শ’ টাকা এবং সাধারণ স্যান্ডেলের দাম দেড়শ টাকা।

একজন ক্রেতা সুমাইয়া বলেন, “ঈদের সময়ও এখানে দামের তেমন একটা পরিবর্তন হয় না। অনেক সময় দাম বেশি চাইলেও দামাদামি করে অনেক কমে কেনা যায়। তাই  টুকিটাকি কিনতে আসা হয়েছে এইখানে।”

ফুটপাথের সানগ্লাসের দোকানে লক্ষ করা যায় অনেক ভিড়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আশরাফ বলেন, “আমি এখান থেকেই সানগ্লাস কিনে থাকেন। এইখানে সানগ্লাসের দাম অনেকটাই কম ও কালেকশন বেশি। তাছাড়া নিয়মিত ব্যবহারের জন্য এগুলো একদম ঠিকঠাক।”

তাই অল্প বাজেটে ঈদের কেনাকাটা সারতে চাইলে চলে যেতে পারেন এসব এলাকার যে কোনো ফুটপাথে।