চিইজি শ্রিম্প বল

মজার ইফতারি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 11:49 AM
Updated : 5 July 2015, 11:51 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

উপকরণ: মাঝারি আকারের চিংড়ি ৮,১০টি (খোসা ছাড়ানো তবে লেজের অংশ রেখে দিতে হবে)। আলুসিদ্ধ ২,৩টি (ভালো করে চটকানো)। পেঁয়াজকুচি ১টি। ২ চা-চামচ মাখন। লেবুর রস ১ টেবিল-চামচ। আদা-রসুনবাটা ২ চা-চামচ একসঙ্গে। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। ক্রিম চিজ ১ টেবিল চামচ। লবণ পরিমাণ মতো। ডিম ১টি বড়, ফেটানো। সয়া সস ১ টেবিল-চামচ। লালমরিচের গুঁড়া আধা চা-চামচ। ব্রেড ক্রাম্ব প্রয়োজন মতো। তেল ভাজার জন্য।

পদ্ধতি: চিংড়িগুলো ভালো করে পরিষ্কার করে, পানি ঝরিয়ে নিন। লবণ, গোলমরিচের গুঁড়া, সয়া সস, আদা-রসুন বাটা ও লেবুর রস দিয়ে মাখিয়ে নিন। ১৫ মিনিট রেখে দিন করুন।

প্যানে মাখন গলিয়ে পেঁয়াজকুচি ও সিদ্ধআলু ভেজে নামিয়ে ফেলুন। এখন এর সঙ্গে লালমরিচের গুঁড়া, লবণ, ক্রিম চিজ এবং অল্প গোলমরিচের গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

আলুর মিশ্রণ ৮ থেকে দশ ভাগ করে এক একটির মধ্যে একটি চিংড়ি দিন এবং বলের মতো আকার দিন। তবে লেজের অংশ বাইরে থাকবে। এভাবে বাকিগুলো তৈরি করুন।

এখন ১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রাখুন সেট হওয়ার জন্য। তারপর বের করে ফেটে রাখা ডিমের মিশ্রণে ডুবিয়ে, ব্রেড ক্রাম্বে গড়ি গরম তেলে মাঝারি আঁচে বাদামি করে ভেজে তুলুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।