তারুণ্যদীপ্ত ত্বকের খাবার

ব্রণ বা ফুস্কুড়ির সমস্যা থেকে রেহাই পেতে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কিছু খাবার।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 01:45 PM
Updated : 4 July 2015, 04:49 AM

ত্বকে ব্রণের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। শুধু জীবাণু বা বাইরের ধুলাবালির কারণেই নয়, ভুল খাবার খাওয়ার কারণেও ব্রণ বা ফুস্কুড়ির সমস্যা হতে পারে।

নয়া দিল্লীর লুমিয়ের ডার্মাটলজির মেডিকল ডিরেক্টর কিরান লোহিয়া ত্বকের সমস্যা থেকে বাঁচতে কিছু খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন।

দুধ ও দুগ্ধজাত পণ্য

অনেকেই মনে করেন দুধ ত্বকের জন্য উপকারী। তবে দুধও হতে পারে ক্ষতিকর। পনির, আইসক্রিম, দই ইত্যাদি দুগ্ধজাত পণ্যে প্রচুর হরমোন থাকে। ব্রণ, বয়সের ছাপ, পিগমেন্টেশন সবই হয়ে থাকে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার কারণে। তাই খাবারের মাধ্যমে শরীরে আরও হরমোন যোগ করায় সমস্যা দেখা দিতে পারে। বেশিরভাগ ত্বক বিশেষজ্ঞরাই তাদের রোগীদের দুধ ও দুগ্ধজাত খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। আর ক্যালসিয়ামের অভাব পূরণের জন্য এই খাবারগুলো খেয়ে থাকেন তারা পালংশাক খেতে পারেন। এতে ক্যালসিয়ামের পরিমাণ দুধে চেয়ে বেশি থাকে।

মিষ্টি বাদ

ত্বকের প্রয়োজনীয় প্রোটিনগুলোতে গ্লাইকেশন বিক্রিয়ার ঘটানোর জন্য দায়ী চিনি বা মিষ্টি। গ্লাইকেশনের কারণে শরীরের শক্তি যোগান দেওয়া এবং ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য সহায়ক প্রোটিনগুলো অকেজো হয়ে যায়, ফলে ত্বক ঝুলে পড়ে এবং বলিরেখা দেখা দেয়। সুগার ফ্রি খাবার এর সমাধান নয়। এধরনের খাবারেরও আছে বিভিন্ন সমস্যা। আর চিনির কারণে হওয়া ইনসুলিনজনিত সমস্যাগুলোর মতোই সমস্যা তৈরি করে। তাই সত্যিকার অর্থেই তারুণ্যদীপ্ত ত্বক পেতে চিনি এড়িয়ে চলাই উত্তম। 

কৃত্রিম উপকরণ বাদ

অপরীক্ষিত কৃত্রিম উপকরণ দেওয়া প্রক্রিয়াজাত খাবার মাত্রাতিরিক্ত খাওয়ার কারণে শরীর ও ত্বকের নানাবিধ ক্ষতি হয়ে থাকে। এজন্য দৈনিক খাদ্যতালিকায় সাধারণ খাবার রাখা এবং শতকরা ৮০ ভাগ প্রাকৃতিক খাবার খাওয়ার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করা জরুরি।  

‘সাদা’ খাবার এড়াতে হবে

পাস্তা থেকে শুরু করে নিমকি পর্যন্ত বেশিরভাগ খাবারেই সাদা-আটা এবং কর্ন স্টার্চ বা মাড় ব্যবহার করা হয়ে থাকে। ফলে ইন্সুলিনের স্বাভাবিক ক্রিয়া ব্যাহত হয়। আসলে এধরনের খাবারে কোনো পুষ্টিগুণ থাকে না। শুধু স্বাদ বাড়ায়। আর প্রক্রিয়াজাত করার জন্য ইন্সুলিনের মাত্রা বাড়ে। ফলে শরীরে দুশ্চিন্তার হরমোন রকেটের গতিতে কাজ করে।

ব্রণ, ত্বকে নিস্তেজভাব এবং চামড়ার সংবেদনশীলতা কমে যাওয়া জন্য এই অবস্থা দায়ী। তাই হরমোনের ভারসাম্যের জন্য এই ধরনের ‘সাদা’ খাবার বাদ দিতে হবে।

ছবি: রয়টার্স।