চাইনিজ ইফতারি

ফ্রাইড রাইস এবং সিম্পল ক্রাম্ব কোটেড ফ্রাইড চিকেন তৈরির পদ্ধতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 12:38 PM
Updated : 1 July 2015, 12:38 PM

রেসিপি দিয়েছেন রোয়েনা মেহজাবিন।

ফ্রাইড রাইস

উপকরণ: পোলাওয়ের চাল দেড় কাপ। মুরগির বুকের মাংস (হাড়ছাড়া, ছোট করে কাটা)। ডিম ৩টি। গাজরকুচি ১ কাপ। পেঁয়াজের কলি দেড় কাপ (কাটা)। বাঁধাকপিকুচি দেড় কাপ। লাল ক্যাপ্সিকাম আধা কাপ (চিকন করে কাটা)। বেবিকর্ন আধা কাপ। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনকুচি ২ চা-চামচ। সয়াসস ১/৪ কাপ। ওয়েস্টারসস ২ টেবিল-চামচ। ফিশ সস ১ টেবিল-চামচ। তিলের তেল ২ টেবিল-চামচ। গোলমরিচগুঁড়া ২ চা-চামচ। চাইনিজ সিজনিং সস ১ টেবিল-চামচ(ইচ্ছা)। থাই চিলি পেস্ট ১ চা-চামচ(ইচ্ছা)। তাজা লাল মরিচ ৩টি। সয়াবিন তেল ১/৪ কাপ।  

পদ্ধতি: প্রথমে চাল ভালো করে ধুয়ে পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। পর্যাপ্ত পরিমাণ পানিতে একটু লবণ আর তেল দিয়ে চাল সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন যেন অতিরিক্ত সিদ্ধ না হয়। তারপর পানি ঝরিয়ে একটা ট্রেতে ছড়িয়ে ফ্যানের নিচে শুকাতে দিন। চাইলে আগের দিন সিদ্ধ করে নরমাল ফ্রিজে বক্সে রেখে দিতে পারেন। পরদিন রান্নার সময় বের করেই রান্না করে ফেলবেন।

একটা বাটিতে মুরগির টুকরাগুলো সয়া সস, এক চা-চামচ গোলমরিচের গুঁড়া, আধা চা-চামচ আদা ও রসুনবাটা এবং একটু লবণ দিয়ে মাখিয়ে রেখে দিন।

অন্য একটা বাটিতে ডিম ফেটে গোলমরিচগুঁড়া আর লবণ মিশিয়ে দিন স্বাদ মতো।  ডিম ভেজে  কুচি কুচি করে রাখুন।

প্যানে তেল দিয়ে পেঁয়াজ ও রসুনকুচি দিন। একটু নেড়ে মাখিয়ে রাখা মুরগির মাংস ছেড়ে দিন। পাঁচ মিনিট রান্না করুন। এরপর সয়া সস, ওয়েস্টার সস, ফিশ সস, চিলি পেস্ট ও সিজনিংসস দিন।

এবার গাজর এবং বেবিকর্ন দিয়ে রান্না করুন। এগুলো নরম হয়ে এলে ক্যপ্সিকাম দিন। আরও কিছুক্ষণ নেড়েচেড়ে বাকি সবজি আর গোলমরিচ দিন।

এবার সিদ্ধচাল আর তিলের তেল দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। একদম শেষে ডিমের ঝুরিটা দিন। আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন।

সিম্পল ক্রাম্ব কোটেড ফ্রাইড চিকেন

উপকরণ

মারিনেইটের জন্য: মুরগির মাংস ৫ টুকরা (চামড়াসহ)। আদা ও রসুনবাটা আধা চা-চামচ করে। সয়া সস ১ টেবিল-চামচ। গোলমরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। লালমরিচ ১টি, আস্ত।

উপরের সব উপকরণ মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে ৩০ মিনিট মারিনেইটের জন্য রেখে দিন।

ভাজার জন্য: ডিম ১টি। ময়দা ২ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১/৪ কাপ। ব্রেডক্রাম্ব বা বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো। লালমরিচের গুঁড়া ১ চিমটি। লবণ স্বাদ মতো। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। তেল পরিমাণ মতো।

পদ্ধতি: মেরিনেইট করা মুরগির মাংসগুলো আধা কাপ পানি দিয়ে চুলায় অল্প আঁচে সিদ্ধ করে নিন। এবার একটা পাত্রে ডিম ফেটে বিস্কুটেরগুঁড়া বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেশান।

ডুবোতেলে ভাজতে হবে। তাই চুলায় সেই পরিমাণ তেল গরম মুরগির টুকরা একটা একটা করে ডিমের মিশ্রণে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিয়ে তেলে ছেড়ে দিন। হালকা সোনালি রং করে ভাজুন। তারপর তেল ভালো করে ঝরিয়ে তুলে নিন।

পরিবেশন করুন ফ্রাইডরাইসের সঙ্গে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।