দেশি পণ্যের মেলা

১৪টি ক্ষুদ্র উদ্যোক্তার আয়োজনে ‘হাটুরে’।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 12:43 PM
Updated : 30 June 2015, 06:33 PM

বনানী ১১ এর জেনেটিক পয়েন্টের আট তলায় ‘মোড়’য়ে বসছে এই মেলা। দুই থেকে চার জুলাই প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মেলার এমন নাম প্রসংগে আয়োজক আফসানা সুমী বলেন, “হাটুরে মানে যারা হাট করে। আমরা ১৪ জন নতুন উদ্যোক্তা একত্রিত হয়েছি দেশি পণ্যের ভিন্ন মাত্রার উপস্থাপনা নিয়ে 'হাটুরে' নামে। দেশজ লোকজ একেবারে গ্রাম বাংলার মাটির গন্ধমাখা কাজ আমাদের। তাই আমরা গ্রামের হাট করা হাটুরেদের সঙ্গে যেন মনের গভীর সংযোগে আমাদের এই 'হাটুরে' নাম নেওয়া।”

মেলার নাম যেমন ভিন্ন, আয়োজনও ভিন্ন। সবাই এখানে অনলাইন ব্যবসায়ী।

'গুটিপোকা’র সম্ভারে আছে উদ্যোক্তার নিজ হাতে আঁকা শাড়ি, কামিজ, ফতুয়া। বাটিকের শাড়ি, ভিন্নধর্মী গয়না, ঘর সাজানোর জন্য হাতে তৈরি জিনিসও করছে তারা।

মেলায় থাকছে 'বেস্ট বাংলাদেশ'য়ের সম্পূর্ণ নিজস্ব নকশার অভিজাত শাড়ি। 'দ্বৈত', 'প্যাচা' আনছে দেশি শাড়ি ও চমৎকার সব গহনা।

আদিবাসি আমেজ নিয়ে আসছে 'রেগা', যার মূল আকর্ষণ পাঞ্জাবি। ‘রাঙা’য় আছে হাতে তৈরি ঐতিহ্যবাহী গহনা। ‘তুগুন’য়ে থাকবে দেশীয় কাপড়ে পশ্চিমা কাটের পোশাক নিয়ে।

'এক্সারো'তে থাকছে টি শার্ট এবং 'রূপকথা'য় থাকছে জামদানি শাড়ি।

ডিজাইনার শাড়িগুলি পেতে আজমুন্স এটায়্যার এর জুড়ি নেই। সায়রায় পাবেন চমকপ্রদ সব থ্রিপিস। ঘর সাজানোর গাছ নিয়ে আসবে চারুমেলা।

খাটি ঘি, নির্ভেজাল মধু নিয়ে থাকছে লাল কাজল।

ঈদে সবার থেকে আলাদা একটি শাড়ি পড়তে চান? গুটিপোকার উদ্যোক্তার নিজ হাতে আঁকা প্রতিটি শাড়ি যেমন ঐতিহ্য, আভিজাত্য এ অপূর্ব তেমনি প্রতিটি শাড়ি আছে এক পিস মাত্র।

কি নেই হাটুরেদের এই হাটে। এটি হতে পারে আপনার পরিবারের সকল সদস্যের জন্যে পরিপূর্ণ সমাধান। চারিদিকে যখন পাকিস্তানি লন আর ইন্ডিয়ান শাড়ির রমরমা ব্যবসা তখন দেশীয় পণ্য নিয়ে এই মেলা একটি সাহসী উদ্যোগ বটে।