অতিরিক্ত ব্যায়ামে রক্তদূষণের ঝুঁকি

চার ঘণ্টার বেশি সময় ধরে ব্যায়াম করার ফলে শরীরের অন্ত্র থেকে ব্যাকটেরিয়া বের হয়ে রক্তে মিশে রক্তদূষিত করে ফেলার আশঙ্কা আছে, নতুন এক গবেষণায় এমনটাই জানা গেছে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2015, 12:29 PM
Updated : 27 July 2016, 10:00 AM

গবেষকরা কয়েক ধরনের চরম সহনশীলতাভিত্তিক ইভেন্ট যেমন ২৪ ঘণ্টার ম্যারাথন দৌড়, কয়েক ধাপের আল্ট্রা ম্যারাথন দৌড়, ধারাবাহিকভাবে কয়েক দিনের দৌড়ে অংশগ্রহণকারীদের পর্যবেক্ষণ করেছেন।

প্রধান গবেষক, অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির রিকার্ডো কস্টা বলেন, “ইভেন্টগুলো অংশগ্রহণের আগে ও পরে অংশগ্রহণকারীদের রক্তের নমুণা সংগ্রহ করা হয়। কন্ট্রোল গ্রুপের সঙ্গে নমুণাগুলোকে তুলনা করে দেখা গেছে, দীর্ঘসময় ধরে ব্যায়াম করার ফলে অন্ত্রের দেয়ালে পরিবর্তন আসে। যার কারণে ‘এন্ডোটক্সিনস’ নামে পরিচিত অন্ত্রে স্বাভাবিকভাবে উপস্থিত ব্যাকটেরিয়াগুলো বের হয়ে রক্তে মিশে যায়।”

গবেষকরা আরও বলেন, “এর কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার স্বাভাবিক প্রদাহজনিত প্রতিক্রিয়া চালু হয়, যা গুরুতর প্রদাহের মতোই।”

রক্তে অতিরিক্ত মাত্রায় এন্ডোটক্সিন থাকার কারণে শরীরের প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়ার তুলনায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার প্রতিক্রিয়ার মাত্রা বেড়ে যেতে পারে।

অবস্থা তীব্র হলে, এ থেকে পচনজনিত প্রদাহ প্রতিক্রিয়ার লক্ষণ দেখা যায়, যা দ্রুত সনাক্ত ও চিকিৎসা করা না হলে মারাত্বক আকার ধারণ করতে পারে।

উল্লেখযোগ্যভাবে এই গবেষণায় আরও দেখা যায়, যারা সুঠাম ও সুস্বাস্থ্যের অধিকারী এবং একটি স্থির প্রশিক্ষণ অনুসরণ করে ক্রমে চরম সহনশীলতা ভিত্তিক ইভেন্টে অংশগ্রহণ করার জন্য প্রস্তুতি নেন, তারা এই সমস্যার বিপরীত রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলেন, কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

তবে যারা গরম পরিবেশে এবং কম প্রশিক্ষণ নিয়ে এধরনের চরম সহনশীলতা ভিত্তিক ইভেন্টে অংশগ্রহণ করেন, তাদের শরীরে প্রতিরক্ষামূলক ব্যবস্থার ক্ষমতার তুলনায় অতিরিক্ত ধকল যায়।    

কস্টা বলেন, চার ঘণ্টার বেশি এবং কয়েকদিন ধরে সহনশীলতার প্রশিক্ষণকে ধরতে হবে অতিরিক্ত।

কস্টা আরও বলেন, “এধরনের ব্যায়াম এখন আর অস্বাভাবিক নয়— ম্যারাথনের অপেক্ষমান তালিকা, আয়রনম্যান ট্রায়থলন এবং আল্ট্রা ম্যারাথন এখন আদর্শ এবং এদের জনপ্রিয়তাও বাড়ছে।”

এই ধরনের ইভেন্টে অংশগ্রহণের ক্ষেত্রে প্রথমেই স্বাস্থ্য পরীক্ষা করা এবং নিজেকে আগেই তৈরি করে নেওয়া জরুরি।

রিকার্ডো কস্টার দলের করা, ইন্টারন্যাশনাল জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে প্রকাশিত ২৪ ঘণ্টার আল্ট্রা ম্যারাথন গবেষণা এবং এক্সারসাইজ ইমিউনোলজি রিভিউজ’য়ে প্রকাশিত কয়েক ধাপের আল্ট্রা ম্যারাথন গবেষণা, চরম সহনশীলতা ভিত্তিক ইভেন্টে অংশগ্রহণ করতে ইচ্ছুকদের জন্য বর্তমান নিয়মগুলোর গুরুত্ব বাড়িয়েছে।