সুগন্ধি বেছে নেওয়ার উপায়

ফ্রেশ, ফ্লোরাল, অরিয়েন্টাল, উডস, ফুজার অ্যান্ড শিপ্রে— এই ছয় ধরনের সুগন্ধি থেকে বেছে নিতে পারেন পছন্দের পারফিউম।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2015, 11:22 AM
Updated : 17 June 2015, 11:23 AM

ব্যক্তিত্ব অনুযায়ী সুগন্ধি খুঁজে বের করতে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলার মতো অবস্থা হয়।

তাই নিজের জন্য সুগন্ধি পছন্দ করার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় রাখতে হবে তা জানিয়েছে পারফিউম হাউজ ‘অল গুড’য়ের সিইও এবং পরিচালক রাজিব শেঠ।

প্রিয় গন্ধ নির্বাচন

প্রথমেই আপনার প্রিয় গন্ধগুলো নির্বাচন করা জরুরি। গন্ধটি হতে পারে একটি নির্দিষ্ট ফুল, ফল, বৃষ্টি, ভেজা মাটি কিংবা চন্দনের গন্ধ। নিজের প্রিয় গন্ধ নির্বাচন করতে পারলে, সে অনুযায়ী সুগন্ধি পছন্দ করা সহজ হয়। 

ব্যবহারকারীর ব্যক্তিত্ব

মানুষের প্রিয় সুগন্ধি তার ব্যক্তিত্বের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই কারও জন্য পারফিউম কেনার সময় ওই ব্যক্তি ব্যক্তিত্ব

মায়ের জন্য পারফিউম কেনার ক্ষেত্রে ‘ভ্যানিলা’ এবং হোয়াইট মাস্কে’র আবহ আছে এমন পারফিউম কেনা যেতে পারে। এই কড়া সুগন্ধি ব্যবহারকারীর আত্মবিশ্বাসকে প্রতিধ্বনিত করবে।

আপনার রসিক বন্ধুকে উপহার দেওয়ার জন্য বেছে নিতে পারেন গোলাপ ও ব্ল্যাককারেন্ট’র মাত্রাযুক্ত পারফিউম। যা সৌন্দর্য এবং লাব্যণ্যের মাধ্যমে তার কৌতুকপূর্ণ ভাবকে তুলে ধরবে।

বাবা, যিনি আপনার জীবনের আদর্শ, তাকে দিতে পারেন ‘কারডামাম’, ‘ল্যাভেন্ডার’ ও ‘সিনামন’য়ের মাত্রা আছে এমন পারফিউম।

ভালোবাসার প্রাণবন্ত পুরুষটিকে দিতে পারেন ‘লেমন’, ‘সেডার’, ‘ওক মস’ এবং ম্যানডারিনে’র মাত্রাযুক্ত পারফিউম।

ত্বকের ধরণ

কেনার সময় পারফিউমটি ত্বকে স্প্রে করে দেখে নেওয়া উচিত তা আপনার ত্বকের সঙ্গে মানানসই। বিবেচনায় রাখা উচিত আপনার ত্বকের ধরনের দিকটাও। শুষ্ক ত্বকে পারফিউম দ্রুত মিলিয়ে যায়। তাই পারফিউমের স্থায়ীত্ব ধরে রাখতে ত্বকের আর্দ্রতার প্রতি যত্নশীল হওয়া দরকার।

পারফিউম স্প্রে করার স্থান

পারফিউমের স্থায়ীত্বের উপর শরীরের তাপমাত্রার তারতম্যের প্রভাব আছে। সুগন্ধির সর্বোচ্চ মাত্রা নিশ্চিত করতে শরীরের ‘পালস পয়েন্ট’ যেমন হাতের কব্জি, ঘাড়, কনুইয়ের ভেতরের অংশে, বুকে এমনকি হাটুর ভাঁজে পারফিউম স্প্রে করা যেতে পারে। সুগন্ধি স্থায়ী করতে চুলেও হালকাভাবে পারফিউম দিতে পারেন।

ছবি রয়টার্স।