মন ভালো করার খাবার

কাজের চাপ বা অন্য কোনো কারণেই হোক মাঝে মধ্যেই মন খারাপ হয়ে যেতেই পারে। আর মানসিক অবস্থা খারাপ হলে কোনো কাজই ঠিকভাবে করা সম্ভব হয় না। তবে কিছু খাবার আছে যা মানসিক অবস্থা বা মন ভালো করতে বেশ কার্যকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2015, 12:42 PM
Updated : 11 June 2015, 12:48 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মন ভালো করতে কার্যকর এমনই কিছু খাবারের নাম জানানো হয়।

ফল ও শাকসবজি

স্বাস্থ্যকর তো অবশ্যই। পাশাপাশি ফল ও সবজি মন ভালো রাখতেও সাহায্য করে। কৃত্রিমভাবে প্রক্রিয়াজাত ফলের বদলে তাজা ফল ও টাটকা সবজি বেশি উপকারী। তাজা বেরি এবং আম মন ভালো করতে সাহায্য করে।

ফলের তৈরি পাই, স্মুদি, আইসক্রিম ইত্যাদি মানসিক অবস্থা উন্নতির জন্য দারুণ উপকারী।

পুষ্টিগুণে ভরপুর সবজিও মানসিক অবস্থা ভালো করতে সাহায্য করে। ফল ও সবজিতে রয়েছে ফাইটোকেমিকল, ভিটামিন সি এবং প্রোটিন, যা মন ভালো করতে সাহায্য করে।

ব্রাজিল নাট

এতে রয়েছে সেলেনিয়াম নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট। মানসিক কার্যক্ষমতা বাড়াতে এবং মন ভালো করতে সেলেনিয়াম বেশ উপকারী। আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনের একটি গবেষণায় দেখা গেছে, এক টুকরা ব্রাজিল নাট সারাদিনের সেলেনিয়ামের চাহিদা পূরণ করতে পারে।

মাছ

মাংসের তুলনায় বরাবরই মাছ স্বাস্থ্যকর খাবার। এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা হতাশা দূর করতে সাহায্য করে। দ্য আর্কাইভস অফ জেনারেল সাইকিয়াট্রি’র এক গবেষণায় জানা যায়, যারা প্রতিদিন অন্তত এক গ্রাম মাছের তেল খেয়ে থাকেন তাদের মধ্যে হতাশা, ঘুমের সমস্যা, যৌন সমস্যা ইত্যাদি হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ কমে যায়।

চকলেট

মন ভালো করতে চকলেটের জুরি নেই, এটি পুরানো তথ্য। মন খারাপের সময় টাটকা চকলেট খেলে তা মস্তিষ্কে সেরোটনিনের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে এতে করে ভালো অনুভূতি কাজ করে। কোকোয়াতে রয়েছে এমন কিছু উপাদান যা মন ভালো করতে সাহায্য করে।

সকালের নাস্তা কোকোয়া বা কোকোয়ার তৈরি স্মুদি পর্যাপ্ত। আর বেশি মন খারাপ হলে একটি চকলেট বারই বেশ কার্যকর।

দুধ

দুধে রয়েছে ট্রাইপটোফ্যান যা শরীরে সেরেটনিরের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তাছাড়া দুধে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম ও ভিটামিন ডি। এটি দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাতে সাহায্য করে।

 

এড়িয়ে চলতে হবে কিছু খাবার

দুশ্চিন্তা দূর করতে খাবার যেমন উপকারী তেমনি কিছু খাবার ক্ষতিকরও বটে।

অতিরিক্ত চর্বিযুক্ত ও ভাজাপোড়া খাবার মানসিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলে। তাছাড়া এতে দুর্বলতাও অনুভূত হয়। এই ধরনের খাবারগুলো শরীরে সেরটনিনের পরিমাণ কমিয়ে দেয়।

ক্যাফেইন শরীর তাজা করতে সাহায্য করলেও অতিরিক্ত ক্যাফেইন শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে মন খারাপের অনুভূতি হতে পারে।

অতিরিক্ত চিনি বা মিষ্টিজাতীয় খাবার মানসিক অবস্থার জন্য মোটেও ভালো নয়। অতিরিক্ত চিনি গ্রহণ যেমন অস্বাস্থ্যকর তেমনি এতে করে মন খারাপের অনুভূতি হতে পারে।

ছবি: রয়টার্স।