নানান রকম ভর্তা

পটল, কচু ও বরবটি দিয়ে মজার পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 11:00 AM
Updated : 2 June 2015, 11:02 AM

রেসিপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা

পটলের ভর্তা

উপকরণ: পটল ৭,৮টি (খোসা ছাড়ানো, দানা ফেলা)। পেঁয়াজ ১টি, কুচি করা। কাঁচামরিচ ৩,৪টি কুচি করা। ধনেপাতা কুচি করা ১ চা-চামচ। সরিষার তেল বা আচারের তেল প্রয়োজন মতো।

পটলের ভর্তা

পদ্ধতি:
প্রেসার কুকারে অল্প পানিতে পরিমাণ মতো লবণ দিয়ে পটল সিদ্ধ করে নিন। সিদ্ধ পটল হাত বা স্মেশার দিয়ে ভালো করে ভেঙে নিতে হবে। প্যানে সরিষার বা আচারের তেল দিয়ে ভেঙে রাখা পটল ভেজে পানি শুকিয়ে নিন। এতে পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা আর লবণ মিশিয়ে কিছুক্ষণ রেখে তারপর নামিয়ে নিন।

কচুর  ভর্তা

উপকরণ: কচুর গোড়ার অংশ ৮ থেকে ১০ ইঞ্চি আকারের। ছোটচিংড়ি ১ মুঠ। বড় পেঁয়াজ ১টি, মোটা করে কাটা। রসুন ৩ কোয়া। শুকনামরিচ ৪,৫টি। আস্তসরিষা আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। সরিষার তেল পরিমাণ মতো।

কচুর  ভর্তা

পদ্ধতি:
তাওয়ার উপরে খোসাসহ কচু পুড়িয়ে নিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে পুরোটা ভালোভাবে কম আঁচে পুড়িয়ে নিতে হবে যাতে ঠিক মতো সিদ্ধ হয়। তারপর খোসা ফেলে দিয়ে পাতলা টুকরা করে কেটে নিতে হবে।

প্যানে তেল গরম করে প্রথমে চিংড়িগুলো ভেজে তুলুন। শুকনামরিচও মচমচে করে ভেজে তুলে রাখতে হবে। এইবার সরিষার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ আর রসুন হালকা করে ভেজে আগেই পুড়িয়ে, কেটে রাখা কচু আর লবণ দিয়ে ভেজে নিতে হবে।

এবার সব ভাজা উপকরণ একসঙ্গে মিশিয়ে শিলপাটা বা মিক্সিতে বেটে নিলেই ভর্তা তৈরি।

বরবটির ভর্তা

উপকরণ: বরবটি ২৫০ গ্রাম। পেঁয়াজ ১টি, মোটা করে কাটা। রসুন ২ কোয়া। কাঁচামরিচ ৩,৪টি। ধনেপাতা ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল টালার জন্য যতটুকু লাগবে। আচারের তেল প্রয়োজন মতো।

বরবটির ভর্তা

পদ্ধতি:
অল্প লবণ দিয়ে ফুটানো পানিতে বরবটি চার থেকে সাত মিনিট সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে মোটা করে কাটা পেঁয়াজ, আস্ত রসুন, কাঁচামরিচ টেলে সিদ্ধ বরবটি আর লবণ দিয়ে চুলার আঁচ বাড়িয়ে ভেজে নামিয়ে নিন।

শিলপাটা বা মিক্সিতে ধনেপাতাসহ বেটে আচারের তেল মেখে নিলেই ভর্তা তৈরি।

চাইলে দুতিনটি চিংড়ি মাছও তেলে ভেজে এই ভর্তার সঙ্গে বেটে নিয়ে ভর্তাকে আরও সুস্বাদু করে তুলতে পারেন।

একটা বিষয় মনে রাখবেন এই ভর্তা তৈরির সময় বরবটি কখনও ঢেকে সিদ্ধ করবেন না, বা কম আঁচে সিদ্ধ করবেন না। এতে রঙ নষ্ট হয়ে যায়।

সমন্বয়ে: ইশরাত মৌরি।