শবেবরাতের আয়োজন ১

বুটের ডালে গরুর মাংস, আপেল আর স্ট্রবেরির হালুয়া, গাজরের হালুয়া দিয়ে প্যানকেক এবং কিশমিশের হালুয়া।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 10:34 AM
Updated : 1 June 2015, 12:00 PM

রেসিপি দিয়েছেন তামান্না জামান।

বুটের ডালে গরুর মাংস

উপকরণ: গরুর মাংস ১ কেজি। বুটের ডাল আধা কেজি। পেঁয়াজকুচি আধা কাপ। পেঁয়াজবাটা ১/৪ কাপ।

রসুনবাটা ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। হলুদগুঁড়া দেড় চা-চামচ। ধনেগুঁড়া দেড় চা-চামচ। জিরাবাটা ১ চা-চামচ। দারুচিনি ৩,৪টি। এলাচ ৩,৪টি। তেজপাতা ২,৩টি। আস্তমেথি ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল ১/৩ কাপ।

বুটের ডালে গরুর মাংস।

পদ্ধতি
: মাংস মাঝারি আকারে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। বুটের ডাল ধুয়ে পাঁচ কাপ পানি আর পরিমাণ মতো লবণ দিয়ে প্রেসার কুকারে সিদ্ধ করতে দিন। ডাল সিদ্ধ হলে নামিয়ে নিন। খেয়াল রাখুন ডাল যেন ভেঙে না যায়।

প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি আর গরম-মসলা দিয়ে ভাজুন। পেঁয়াজকুচি বাদামি রং হলে মাংস ঢেলে দিয়ে চার থেকে পাঁচ মিনিট ভাজুন। এরপর বাকি সবমসলা ও লবণ দিয়ে কষতে দিন। মাংস ভালো করে কষে তেল উপরে উঠে আসলে পানিসহ ডাল দিয়ে দিন। আর কিছুক্ষণ নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে অধের্ক হলে নামিয়ে নিন। গরম গরম ভাত, পোলাও বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

আপেল আর স্ট্রবেরির হালুয়া

উপকরণ: আপেল আধা কাপ (কুচি কুচি করে কাটা)। স্ট্রবেরি ১ কাপ (কুচি কুচি করে কাটা)। গুঁড়াদুধ ১/৪ কাপ। চিনি ১/৪ কাপ। ঘি ৩ টেবিল-চামচ। দারুচিনি ২ টুকরা। এলাচ ২টি। তেজপাতা ২টি।

আপেল আর স্ট্রবেরির হালুয়া।

পদ্ধতি:
কুচি কুচি করা আপেল ও স্ট্রবেরি পাতলা সুতি কাপড় দিয়ে হালকা ছেঁকে নিন। ননস্টিক প্যানে ঘি দিয়ে গরম করুন। এখন গরম-মসলাগুলো (দারুচিনি, এলাচ, তেজাপাতা) দিয়ে দিন। গরম-মসলা গন্ধ ছড়ালে আগেই ছেঁকে নেওয়া আপেল ও স্ট্রবেরি দিয়ে দিন। চুলার তাপ কমিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। আপেল আর স্ট্রবেরি যখন পানি ছাড়বে তখন গুঁড়াদুধ দিয়ে ঘন ঘন নাড়তে থাকবেন। খেয়াল রাখুন দুধ যেন জমাট না বাঁধে। দুধ মিশে গেলে চিনি দিয়ে নাড়তে থাকুন। হালুয়া শুকিয়ে আঠালো হলে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

গাজরের হালুয়া দিয়ে প্যানকেক

গাজরের হালুয়ার জন্য উপকরণ: গাজর ১ কাপ (কুচি কুচি করা)। গুঁড়াদুধ ১/৪ কাপ। তরল দুধ ১/৪ কাপ। চিনি ১/৪ কাপ। ঘি ৪ টেবিল-চামচ। দারুচিনি ২ টুকরা। এলাচ ২টি। তেজপাতা ২টি।

পদ্ধতি: ননস্টিক প্যানে ঘি দিয়ে গরম হলে, গরম-মসলাগুলো দিয়ে দিন। গরম-মসলা গন্ধ ছড়ালে গাজর দিয়ে দুতিন মিনিট নেড়ে বাকি সব উপকরণ দিন। চুলার তাপ কমিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। হালুয়া শুকিয়ে আঠালো হলে নামিয়ে নিন।

প্যানকেকের জন্য উপকরণ: ময়দা ১ কাপ। ডিম বড় ২টি। তরল দুধ আধা কাপ। চিনি ১/৪ কাপ। গুঁড়াদুধ ৩ টেবিল-চামচ। তেল ১/৪ কাপ। বেকিং পাউডার ১ চা-চামচ।

গাজরের হালুয়া দিয়ে প্যানকেক।

পদ্ধতি:
প্রথমে ডিম ভালো করে ফেটে এতে দুধ, চিনি, তেল দিয়ে আবারও ফেটে নিন। ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে নিন। খেয়াল রাখুন মিশ্রণটা যেন মসৃণ হয়।

এবার একটা বড় ননস্টিক প্যান নিন। যেন একসঙ্গে ২টি ছোট কেক তৈরি করা যায়। প্যানে হালকা তেল ব্রাশ করে একটা গর্তের মতো চামচ দিয়ে মিশ্রণ নিয়ে প্যানে দিন। প্যানের দুই মাথায় দুইটা দেবেন।

কেকের উপরে যখন বাবল দেখা যাবে তখন ১ টেবিল-চামচ গাজরের হালুয়া যে কোনো একটা কেকের মাঝ বরাবর বসিয়ে দিন। বাকি প্যান কেক চামচ দিয়ে আলতো করে তুলে গাজরের হালুয়া বসানো কেকের উপর বসিয়ে দিন। চামচ দিয়ে দুই কেকের প্রান্তগুলো চেপে চেপে লাগিয়ে দিতে হবে। কিছুক্ষণ উল্টে পাল্টে দিন। হয়ে গেলে নামিয়ে নিন। এভাবে বকিগুলো করে ফেলুন।

কিশমিশের হালুয়া

উপকরণ: কিশমিশ ১ কাপ। ঘন দুধ আধা কাপ। গুঁড়াদুধ ২ টেবিল-চামচ। চিনি ১/৪ কাপ (চাইলে কম দিতে পারেন কারণ কিশমিশ এমনিতেই অনেক মিষ্টি)। ঘি ৩ টেবিল-চামচ। দারুচিনি ২ টুকরা। এলাচ ২টি। তেজপাতা ২টি।

কিশমিশের হালুয়া

পদ্ধতি
: কিশমিশ ধুয়ে চার থেকে পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে দিন। কিশমিশগুলো ফুলে উঠলে পানি থেকে তুলে তরল দুধ দিয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন।

ননস্টিক প্যানে ঘি দিয়ে গরম হলে গরম-মসলাগুলো দিন। গরম-মসলা গন্ধ ছড়ালে ব্লেন্ড করা কিশমিশ দিয়ে চুলার আঁচ কমিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। দুতিন মিনিট পর চিনি আর গুঁড়াদুধ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়া শুকিয়ে আঠালো হলে নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।