ছুটির দিনে মুখরোচক আয়োজন

গার্লিক নান, বাটার পনির মাসালা, গ্রিন চিকেন কারি এবং পেঁপের সালাদ তৈরির পদ্ধতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 12:18 PM
Updated : 21 May 2015, 12:25 PM

সারা সপ্তাহ ব্যস্ততার পর সাপ্তাহিক ছুটির দিনে পরিবারের সবাই মিলে একসঙ্গে খাওয়ার সুযোগ হয়। তাই টেবিল সাজিয়ে নিন মজাদার খাবারে। গার্লিক নান, বাটার পনির মাসালা আর গ্রিন চিকেন কারির সঙ্গে রাখুন পেঁপে দিয়ে তৈরি থাই ঘরানার সালাদ।

এখানে গার্লিক নান তৈরির সহজ পদ্ধতি দেওয়া হয়েছে। রেসিপিগুলো দিয়েছেন ফারহিন রহমান।

গার্লিক নান (তাওয়াতে)

উপকরণ: ময়দা ২কাপ। চিনি ১ টেবিল-চামচ। ইস্ট চা-চামচের চারভাগের তিনভাগ। লবণ আধা চা-চামচ। উষ্ণ গরমপানি পৌনে ১ কাপ বা পরিমাণ মতো। তেল ২ চা-চামচ। মাখন ২,৩ চা-চামচ। রসুনকুচি পরিমাণ মতো। ধনেপাতার কুচি পরিমাণ মতো।

গার্লিক নান।

পদ্ধতি:
একটি বাটিতে উষ্ণ গরমপানি নিয়ে ইস্ট আর চিনিগুলে পাঁচ থেকে সাত মিনিট রেখে দিতে হবে। এবার ময়দা আর লবণ ইস্ট গুলানো পানিতে মিশিয়ে একটু তেল দিয়ে ভালো করে মথে ডো বানিয়ে ৩০ মিনিট থেকে ১ঘণ্টা ঢেকে রেখে দিন। ডো ফুলে বড় হবে।

এবার ডোটি সাত থেকে আট ভাগ করে পছন্দমতো আকারে বেলে নিন। তারপর রসুনকুচি আর ধনেপাতা দিয়ে আবার একটু বেলে উল্টিয়ে একটু খাবার পানি লাগিয়ে গরম ফ্রাই প্যানে দিন। পানি লাগানো দিকটায় আঁচ একটু কমিয়ে রুটি সেঁকে তাওয়াটা উল্টিয়ে রুটির আরেক দিক আগুনের আঁচে একটু সেঁকে নামিয়ে ফেলুন।

অল্প মাখন ব্রাশ করে দিন উপর দিয়ে। রুটিতে পানি লাগানো ছিল বলে তাওয়া উল্টালে রুটিটা পড়ে যাবে না।

বাটার পনির মাসালা

উপকরণ: পনির কিউব ২-৩ কাপ। লাল-টমেটো ২টি। আদা ও রসুনবাটা ১ চা-চামচ করে। মরিচগুঁড়া ১ চা-চামচ। গরম মসলার গুঁড়া আধা চা-চামচ। এলাচগুঁড়া সামান্য। লবণ স্বাদ মতো। চিনি আধা চা-চামচ। মাখন ২-৩ টেবিল-চামচ। তেল ২-৩ টেবিল-চামচ। যে কোনো ক্রিম ২-৩ টেবিল-চামচ। শুকনা-মেথিপাতা সামান্য।

গার্লিক নান ও বাটার পনির মাসালা।

পদ্ধতি:
পনির কিউব করে কেটে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন। এবার ফ্রাই প্যানে অল্প তেল দিয়ে কাজু-বাদাম, টমেটো আর পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিন।

ভাজা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে ফেলুন। প্যানে তেল আর মাখন একসঙ্গে গরম করে আদা ও রসুনবাটা দিয়ে একটু কষিয়ে মরিচগুঁড়া, লবণ, টমেটোর মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে একটু পানি দিয়ে ঢেকে কম আঁচে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে।

এরপর ক্রিম, চিনি, মেথিপাতা, এলাচ ও গরম মসলার গুঁড়া দিয়ে নেড়েচেড়ে পনির কিউবগুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন।

গ্রিন চিকেন কারি

উপকরণ: মুরগির মাংস আধা কেজি। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। টকদই আধা কাপ। কাঁচামরিচ ৮,১০টি। পেঁয়াজকুচি আধা কাপ। ধনেপাতা ১-২ মুঠ। পুদিনাপাতা ১-২ মুঠ। গরম মসলার গুঁড়া আধা চা-চামচ। তেল এক কাপের চারভাগের একভাগ। লবণ স্বাদ মতো। চিনি সামান্য (ইচ্ছা)।

গ্রিন চিকেন কারি।

পদ্ধতি:
প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে সামান্য ভেজে মুরগির টুকরাগুলো দিয়ে একটু ভেজে আদা ও রসুনবাটা, গরম মসলা, লবণ দিয়ে ভালো মতো কষিয়ে ঢেকে দিয়ে রান্না করুন। প্রয়োজনে সামান্য পানি দেওয়া যেতে পারে।

এবার ব্লেন্ডারে কাঁচামরিচ, ধনেপাতা, পুদিনাপাতা আর টকদই ব্লেন্ড করে নিন। মুরগিসহ মসলা কষে আসলে, ধনেপাতার মিশ্রণ ও সামান্য চিনি দিয়ে পাঁচ থেকে দশ মিনিট আরও রান্না করুন।

মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

পেঁপের সালাদ (থাই স্টাইল)

উপকরণ: পেঁপে, কুচি করা দেড় কাপ(ছবির মতো)। টমেটো ৫-৬টি, দুই ফালি করে কেটে নিন। গাজর এক কাপের চারভাগের একভাগ (পেঁপের মতো কুচি করা)। বরবটি ২টি, ছবির মতো করে কাটুন। বাদাম। ফিস সস ২ টেবিল-চামচ। লেবু ২টি। লালচিনি ২ টেবিল-চামচ। লাল-কাঁচামরিচ ৩-৪টি। রসুন ৩-৪ কোয়া।

পেঁপের সালাদ (থাই স্টাইল)।

পদ্ধতি:
প্রথমে একটি হামান দিস্তা নিয়ে রসুন আর কাঁচামরিচ হালকা করে ছেঁচে নিন। এরপর ফিশ সস, লেবুর রস, চিনি, টমেটো, বরবটি একটা একটা করে ছেড়ে দিন আর হালকা ভাবে ছেঁচে নিন। খেয়াল রাখবেন যেন বেশি ছেঁচা না হয়।

এরপর পেঁপে এবং গাজর দিয়ে আবারও ছেঁচে ভালোভাবে সবকিছু মিশিয়ে ফেলুন।

প্লেটে পরিবেশন করে উপর দিয়ে বাদাম ছড়িয়ে দিন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।