যদি পড়ে ঘামের দাগ

গরমে পোশাকের যত্ন নেওয়ার জন্য চাই সচেতনতা।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2015, 11:26 AM
Updated : 22 May 2015, 01:37 PM

ঘামে ভেজা কাপড় শুকালে দাগ পড়ে। এজন্য অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে একটু সচেতন হলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

গরমে পোশাকের যত্ন প্রসঙ্গে বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প’ বিভাগের সহকারী অধ্যাপক শাহ্‌মিনা রহমান বলেন, “গরমে ঘামের কারণে শরীর থেকে লবণ বের হয়ে আসে যা অনেক সময় শুকিয়ে যাওয়ার পরে কাপড়ে দাগ ফেলে। এই দাগ কাপড়ের রংয়ের ক্ষতি করে।”

“অনেক সময় ঘামের জন্য কাপড়ে তিলাসহ ছোপ ছোপ দাগ পড়তে পারে। এই ধরনের ক্ষতি এড়াতে সবসময় নিজের ও নিজের পোশাকের প্রতি সচেতন হতে হবে এবং পোশাক পরিষ্কার রাখতে হবে।” পরামর্শ দিলেন এই অধ্যাপক।

আমরা অলসতা করে বা সময়ের অভাবে ঘামে ভেজা কাপড় যেখানে সেখানে ফেলে রাখি। এটা করা মোটেও ঠিক না। ঘামে ভেজা কাপড় ফেলে না রেখে খোলা জায়গায় বাতাসে শুকাতে হবে। তবে সবচেয়ে ভালো হয় যদি তা ধুয়ে ফেলা যায়। মোটকথা, ঘামে ভেজা কাপড় ভেজা অবস্থায় রাখা যাবে না।

শাহ্‌মিনা রহমান বলেন, “ডিটারজেন্ট দিয়ে কাপড় ধোওয়া সম্ভব না হলে শুধু পানিতে পাঁচ থেকে ১০ মিনিট ভিজিয়ে বাতাসে শুকিয়ে নিলেও কাপড় ভালো থাকবে। এতে একই পোশাক পরপর দুই একদিন পরা যাবে।”

সম্ভব হলে বাড়ি থেকে বের হওয়ার আগে গোসল করার পরামর্শ দেন তিনি। এতে শরীর ঠাণ্ডা থাকে।

বাইরে যাওয়ার আগে অনেকেই পোশাক ইস্ত্রি করে পরেন। এ ব্যাপারে তিনি পোশাক ইস্ত্রি করার পর তা অন্তত পাঁচ মিনিট বাতাসে মেলে রেখে তারপর পরার পরামর্শ দেন। কারণ, ইস্ত্রি করার পর পোশাকের তন্তুগুলো গরম থাকে, এই অবস্থায় পোশাক পরলে গরম বেশি লাগে এবং ঘাম বেশি হয়।

অনেক সময় দেখা যায়, রঙিন কাপড়ে ঘামের দাগ পড়ার ফলে কাপড়ের রং নষ্ট হয়ে যায়। তাছাড়া অনেকদিনের পুরানো ঘামের দাগ সহজে তোলাও যায় না এক্ষেত্রে অ্যামোনিয়া হাইড্রোজেন পার অক্সাইড এবং সোডিয়াম হাইপোসালফাইডের দ্রবণে পরপর ভিজিয়ে শুকাতে হবে।

অথবা বোরাক্স পাউডার দিয়ে রোদে শুকাতে হবে। সুতি, লিনেন, রেশম, পশম, রেয়ন, নাইলন, ডেক্রন ইত্যাদি সকল পোশাকেই এই পদ্ধতি ব্যবহার করা যায়, বলে জানান এই অধ্যাপক।

মডেল: দীপ্ত। ছবি: আসাদুজ্জামান প্রামানিক।