চার্জার ফ্যান ও লাইটের দরদাম

গরমকালে লোডশেডিং, যেন মড়ার উপর খাঁড়ার ঘা। তবে ঘরে যদি থাকে চার্জার লাইট আর ফ্যান তবে গরমে কষ্ট করতে হবে না। অন্ধকারেও থাকতে হবে না।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2015, 11:37 AM
Updated : 8 May 2015, 11:41 AM

রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের চার্জার ফ্যান এবং লাইট। তবে এদের মধ্যে ডিফেন্ডার, সানকা, লাভা, কেনেডি, সিবেক, প্যানাসনিক, মিয়াকো, ন্যাশন্যাল এবং ওয়ালটনের চাহিদা তুলনামূলকভাবে বেশি।

চার্জার ফ্যান

রাজধানীর নিউ মার্কেটে খোঁজ নিয়ে জানা ‘ডিফেন্ডার’ ব্র্যান্ডের চার্জার ফ্যানের রয়েছে নানান ধরন। ১২ ইঞ্চি চার্জার ফ্যানের দাম ২ হাজার টাকা। ১৪ ইঞ্চি ডিফেন্ডার চার্জার ফ্যান পাওয়া যাবে ২ হাজার ৫শ’ টাকায়। একই ব্র্যান্ডের ১৬ ইঞ্চি চার্জার ফ্যান কিনতে হলে গুনতে হবে ২ হাজার ৬শ’ ৫০ টাকা। এই চার্জার ফ্যানগুলোর সঙ্গে আলোর ব্যবস্থাও রয়েছে।

‘কেনেডি’ ব্র্যান্ডের চার্জার ফ্যান পাওয়া যাবে ২ হাজার ১শ’ থেকে ২ হাজার ৮শ’ টাকায়। ১২ থেকে ১৫ ইঞ্চির এই ফ্যানগুলো একবার চার্জে এক নাগাড়ে তিন থেকে পাঁচ ঘণ্টা চলতে সক্ষম। এই ব্র্যান্ডের প্রতিটি চার্জার ফ্যানের সঙ্গে রয়েছে এলইডি লাইট।

পুরান ঢাকার নওয়াবপুর রোডের মার্কেটগুলোতে পাওয়া যাচ্ছে ‘সানকা’ ব্র্যান্ডের চার্জার ফ্যান। দুই ব্যাটারি বিশিষ্ট এই ফ্যানগুলো একবার চার্জে এক নাগাড়ে চার থেকে পাঁচ ঘণ্টা চলতে সক্ষম। এলএইডি লাইটসহ ‘সানকা বক্স’ চার্জার ফ্যান পাওয়া যাবে ৩ হাজার ২শ’ ৫০ টাকায়।

এছাড়া একই ব্র্যান্ডের রিমোট কন্ট্রোল চার্জার ফ্যান পাওয়া যাবে ৩ হাজার ৩শ’ ৫০ টাকায়। ইচ্ছে করলে কিনে নিতে পারেন স্ট্যান্ড সহ ‘সানকা’ ব্র্যান্ডের চার্জার ফ্যান। এক্ষেত্রে দাম ১শ’ টাকা বেশি হতে পারে।

দেশীয় ব্র্যান্ড ‘ওয়ালটন’য়ের রিচার্জেবল টেবিল ফ্যান’য়ের দাম মানভেদে ৩ হাজার ৪শ’ থেকে ৪ হাজার ৮শ’ টাকা। একই ব্র্যান্ডের স্ট্যান্ডসহ চার্জার ফ্যান পাওয়া যাচ্ছে ৪ হাজার ৮শ’ ৫০ টাকায়। এছাড়া ‘ওয়ালটন বক্স চার্জার ফ্যান’ কিনতে হলে গুনতে হবে ৪ হাজার ১শ’ টাকা।

রাজধানীর বসুন্ধরা সিটিতে ‘সিবেক’ ব্র্যান্ডের চার্জার ফ্যান পাওয়া যাবে ৪ হাজার থেকে ৪ হাজার ৬শ’ টাকায়। ‘সিবেক’য়ের টেবিল ফ্যান পাওয়া যাবে ৩ হাজার ২শ’ থেকে ৪ হাজার ৫শ’ টাকায়। এই ফ্যানগুলো একবার চার্জ দিলে এক নাগাড়ে তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত চলবে। ফ্যানগুলোর ওপর রয়েছে এক বছরের ওয়ারেন্টি।

এছাড়া ‘কোনিওন’ ব্র্যান্ডের চার্জার ফ্যান পাওয়া যাবে ৩ হাজার থেকে ৩ হাজার ৬শ’ টাকায়। ‘নোভা’র  রিচার্জেবল টেবিল ফ্যান পাওয়া যাবে ৩ হাজার ২শ’ টাকায়।

চার্জার লাইট

রাজধানীর নিউমার্কেটে ‘মিয়াকো’ ব্র্যান্ডের চার্জার লাইট পাওয়া যাবে ১ হাজার ২শ’ থেকে ১ হাজার ৪শ’ টাকায়। এতে এনার্জি সেভিং লাইট ব্যবহার করা হয়েছে।

এই মার্কেটে ‘ন্যাশন্যাল’ ব্র্যান্ডের চার্জার লাইট পাওয়া যাবে ৬শ’ থেকে ১ হাজার ২শ’ টাকায়।

‘কোনিওন’ ব্র্যান্ডের বিভিন্ন ডিজাইনের ইমারজেন্সি চার্জার লাইট কিনতে হলে গুনতে হবে ৯শ’ থেকে ১ হাজার ২৫০ টাকা। পড়ার টেবিলে ব্যবহারের জন্য কোনিওন চার্জার লাইট পাওয়া যাবে ৮শ’ টাকায়।

এছাড়া ‘সিবেক’য়ের চার্জার লাইট কিনতে হলে গুনতে হবে ১ হাজার ২শ’ থেকে ১ হাজার ৬শ’ টাকা।

পুরান ঢাকার নওয়াবপুর রোডে পাওয়া যাবে ‘সানকা’ ব্র্যান্ডের লাইট। এই লাইটগুলোর সঙ্গে ছোট ফ্যান সংযুক্ত আছে। দাম ২ হাজার ২শ’ টাকা।

‘মিয়াকো’ ব্র্যান্ডের ছোট ফ্যানযুক্ত চার্জার লাইট পাওয়া যাবে ২ হাজার ৪শ’ টাকায়।

রাজধানীর বসুন্ধরা সিটির মোস্তফা মার্ট’য়ে ৭শ’ থেকে ২ হাজার ৪শ’ টাকায় পাওয়া যাচ্ছে ন্যাশনাল, অ্যাপোলো, প্যানাসনিক, বনলাইট এবং সানকা চার্জার লাইট। এগুলোর ওপর সীমিত সময়ের জন্য ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে।

এছাড়া কম বাজেটের মধ্যে কিনতে হলে নিউমার্কেট বা বসুন্ধরা সিটিতে বিভিন্ন চাইনিজ ব্র্যান্ডের চার্জার লাইটগুলো দেখতে পারেন। ৫শ’ থেকে ৭শ’ টাকার মধ্যে পাওয়া যাবে লাইটগুলো। 

ব্যবহারবিধি

লম্বা সময় ধরে চার্জার ফ্যান বা লাইট ব্যবহার করার জন্য অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

এ সম্পর্কে পুরান ঢাকার নওয়াবপুর রোডের ‘ফয়সাল ইলেকট্রিক’য়ের বিক্রয় প্রতিনিধি জাহাঙ্গীর আলম বলেন, “চার্জার ফ্যান বা লাইট কেনার পর একনাগাড়ে ১২ থেকে ১৬ ঘণ্টা চার্জ দিয়ে তারপর ব্যবহার করতে হবে। তবে এরপর থেকে চার্জ শেষ হয়ে গেলে দুই থেকে তিন ঘণ্টা চার্জ দিলেই চলবে।”

তিনি আরও জানান, চার্জার লাইট বা ফ্যান সারাদিন প্লাগে লাগিয়ে রাখা ঠিক নয়। চার্জার ফ্যানের ক্ষেত্রে ব্যাটারি নষ্ট হয়ে গেলে ২শ’ থেকে ৩শ’ টাকার মধ্যে নতুন ব্যাটারি কিনে সংযুক্ত করা যেতে পারে। আর চার্জার লাইটের ক্ষেত্রে এনার্জি সেভিং লাইট কেনাই ভালো।

কোথায় পাবেন?

তুলনামূলক কম দামের মধ্যে চার্জার ফ্যান বা লাইট কিনতে হলে ঘুরে আসতে পারেন পুরান ঢাকার নওয়াবপুর রোডের দোকানগুলো থেকে। এছাড়া বসুন্ধরা সিটি, নিউ মার্কেট, মৌচাক মার্কেট এবং স্টেডিয়াম মার্কেটসহ দেশের প্রায় সকল ছোট-বড় ইলেকট্রনিক্সের দোকানে পাওয়া যাবে বিভিন্ন মডেলের আকর্ষণীয় চার্জার লাইট ও ফ্যান।