অস্বস্তিকর পরিস্থিতি এড়াতে

ডিওডোরেন্ট দিতে ভুলে গেছেন বা কোথাও গিয়ে হঠাৎ খেয়াল করলেন মুখে দুর্গন্ধ হয়েছে— এরকম অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলার জন্য রয়েছে নানান উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 12:00 PM
Updated : 6 May 2015, 12:00 PM

অনেক সময়ই ব্যস্ততার কারণে সঠিকভাবে প্রস্তুতি নিয়ে ঘর থেকে বের হওয়া হয় না। ফলে অনেক সময়েই বিড়ম্বনায় পড়তে হয়। তবে কিছু বিরক্তিকর সমস্যার সাধারণ কিছু সমাধান রয়েছে।

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে এরকমই কিছু পন্থা জানানো হয়।

- ঘর থেকে বের হওয়ার আগে ডিওডোরেন্ট দিতে ভুলে গেছেন! এক কাজ করুন বগলে কোনো টয়লেট টিসু দিয়ে ভালো করে মুছে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে নিন। স্যানিটাইজারের জেল যেহেতু জীবণু ধ্বংস করতে পারে, একইভাবে আপনার বাহুমূলও জীবাণু জন্মাতে বাধা দেবে।

- অনেক সময়ই মুখে দুর্গন্ধের কারণে অপ্রস্তুত অবস্থায় পড়তে হয়। হাতের কাছে মিন্ট বা মাউথ ওয়াশ পাওয়া না গেলে একটি আপেল খেয়ে নেওয়ার চেষ্টা করুন। এই ফলে আছে পেকটিন যা মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

- অনেক সময় ঘুম থেকে ওঠার পর দেখা যায়, চোখের নিচে বা চারপাশ ফুলে আছে। এক্ষেত্রে ফ্রিজে দুটি স্টিলের চামচ রেখে দিতে হবে যতক্ষণ না ঠাণ্ডা হয়। এরপর চোখ বন্ধ করে চামচ দুটি চোখের উপর দিয়ে রাখলে স্টিলের চামচ থেকে বের হওয়া ঠাণ্ডাভাব চোখে ফুলে যাওয়া পেশী শীতল করে তা স্বাভাবিক করে তুলতে সাহায্য করবে।

- ঘুম থেকে উঠে দেখলেন টুথপেস্ট শেষ। চটজলদি দাঁত মেজে নিতে পানির সঙ্গে খানিকটা বেকিং সোডা মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

- অনেক সময় কোণা উঠে গিয়ে নখ এবড়োখেবড়ো হয়ে যায়। যা ঠিক করার জন্য হাতের কাছে নেইল ফাইলার সবসময় পাওয়া যায় না। তবে এক্ষেত্রে কাজে দিতে পারে একটা ম্যাচ বক্স। ম্যাচ বক্সের ভেতরের অংশ দিয়ে নখ ঘষে নিলে কিছুটা মশ্রিণ করা যায়।  

- লিপ বাম শেষ হয়ে গেলে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল লাগানো যেতে পারে শুষ্ক ঠোঁটে। কারণ অলিভ অয়েল ত্বক নমনীয় রাখার পাশাপাশি এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ক্যান্সার রোধ করতেও সাহায্য করে।

- মাথার ত্বকের অতিরিক্ত তেল দূর করতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা হয়। যদি শ্যাম্পু শেষ হয়ে যায় তখন চটজলদি মাথার তেলতেলেভাব দূর করতে ফেইস পাউডার ব্যবহার করা যেতে পারে। মাথার ত্বকে সামান্য পাউডার ছড়িয়ে এরপর চুল ব্রাশ করে নিতে হবে।

- গরমে কিছুক্ষণ পরই মুখের বিভিন্ন অংশ বিশেষ করে টি-জোন অংশে তেল বের হয়ে মুখ তেলতেলে হয়ে যায়। সেক্ষেত্রে হাতে খানিকটা স্যানিটাইজার নিয়ে ভালোমতো ঘষে তা টি জোন এলাকায় লাগানো যেতে পারে। এতে ত্বকের তেলতেলেভাব দূর হয়ে যাবে।