বার্গার বান

বার্গার খাবেন! তাহলে বাসাতেই তৈরি করুন বনরুটি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2015, 09:58 AM
Updated : 25 April 2015, 10:01 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল।

উপকরণ

ময়দা ৩ কাপ। চিনি ১ চা-চামচ (মিষ্টি বনরুটি চাইলে চিনি ১ টেবিল-চামচ দিতে হবে)। মাখন আধা টেবিল-চামচ। হালকা গরম দুধ আধা কাপ। ডিম ১টি। লবণ ১ চিমটি। বেকিং পাউডার আধা চা-চামচ। ইস্ট ১ টেবিল-চামচ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

আরও লাগবে: ১টি ডিমের হলুদ অংশ ব্রাশ করার জন্য। ২ টেবিল-চামচ গলানো মাখন রুটির উপর ব্রাশ করতে হবে বেকিংয়ের পর। এতে বান নরম থাকবে। কাপড় দিয়ে ঢেকে রাখলেও রুটি নরম থাকে।

পদ্ধতি

প্রথমে, একটি বাটিতে তরল দুধ, চিনি ও মাখন মিশিয়ে নিয়ে মায়েক্রোওয়েভ ওভেনে ৩০ থেকে ৪০ সেকেন্ড গরম করে নিন। এখন বড় একটি বাটি নিয়ে তাতে ময়দা, ইস্ট, বেকিং পাউডার, লবণ একসঙ্গে নিয়ে ভালো করে মেশান।

এবার ডিম ফেটে দিন আর অল্প অল্প দুধ দিয়ে মাখাতে থাকুন। প্রয়োজনে হালকা গরম দুধ লাগলে দিতে হবে। খামির একটু নরম হবে, তাতে চিন্তার কোনো কারণ নেই। খামির যখন ফুলে উঠবে তখন নরম ভাবটা থাকবে না। খামির ভালো করে দুই মিনিট মথে ঢেকে কোনো গরম জায়গায় রেখে দিন এক ঘণ্টার জন্য।

খামির ফুলে দ্বিগুন আকার হয়ে যাবে। এখন আবার তিন থেকে চারবার মথে নিন। এখন বেকিং প্যানে বেকিং শিট বিছিয়ে পাশে রাখুন।

খামির পাঁচ থেকে ছয়ভাগ করে নিন এবং মাঝারি আকারের বল বানিয়ে বেকিং ট্রেতে একটু গ্যাপ দিয়ে রাখুন। এভাবে বাকি খামিরগুলো দিয়েও করে নিন। ১৫ থেকে ২০ মিনিটের জন্য আবার গরম জায়গায় রেখে দিন যেন বলগুলো ফুলে দ্বিগুন আকার হয়।

ওভেন প্রি-হিট করুন ২৫০ ডিগ্রিতে ১০ মিনিট। ২০ মিনিট পর বলগুলো ফুলে দ্বিগুন হবে। এখন ডিমের হলুদ অংশ ফেটে রুটির উপরে ব্রাশ করুন এবং ওভেনে সেট করে ১৫ থেকে ২০ মিনিট বেইক করুন।

বনরুটি ওভেন থেকে তিন থেকে চার মিনিট পর বের করুন। উপরে হালকা করে মাখন ব্রাশ করে নিন। কিচেন টাওয়াল দিয়ে ঢেকে রাখুন পরিবেশন করার আগে। ব্যাস হয়ে গেল নরম মজাদার বনরুটি।

চা বা কফির সঙ্গে খেতে পারেন কিংবা বাচ্চাদের জন্য বার্গার বানিয়ে দিতে পারেন।