বানানা মার্বেল কেক

বিকালবেলায় চমৎকার নাস্তা।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 10:55 AM
Updated : 22 April 2015, 10:57 AM

কলা একটু নরম হয়ে গেলে অনেকেই খেতে চায় না। সেই কলা ফেলে না দিয়ে তৈরি করুন মজাদার বানানা মার্বেল কেক। রেসিপি দিয়েছেন আনার সোহেল।

উপকরণ

ময়দা ২ কাপ বা ২২০ গ্রাম।  বেকিং সোডা ১ চা-চামচ। বেকিং পাউডার ১ টেবিল-চামচ। লবণ আধা চা-চামচ। গুঁড়া চকলেট ১২০ গ্রাম (গলিয়ে নিতে হবে)। ডিম ২টি। মাখন আধা কাপ (১২০ গ্রাম)। চিনি আধা কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। প্লেইন দই ১/৩ কাপ বা দুধ ১ কাপ। কলা ২টি (চটকানো)।

পদ্ধতি

ওভেন প্রি হিট করুন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে এবং বাটার গ্রিজ করুন (৮x৪ ) বা (৮x৮) ইঞ্চি লোফ প্যানে (বাজারে পাওয়া যাবে)। একপাশে রেখে দিন।

এখন একটি বড় বাটিতে শুকনো উপকরণগুলো যেমন: ময়দা, লবণ, বেকিং পাউডার ও সোডা একসঙ্গে ভালো করে মেশান।

এবার চকলেট গলিয়ে ডাবল লেয়ার বয়লার দিন। যখন চকলেট গলে যাবে, বয়লার থেকে চকলেটের বাটি তুলে নিন এবং পুরাপুরি গলে না যাওয়া পর্যন্ত অনবরত নাড়তে থাকুন । ঠাণ্ডা করে নিন। এটা দিয়ে ডেকোরেশনও করতে পারবেন। পাইপিং ব্যাগে ভরে ডেকোরেশনের জন্য রাখতে পারেন।

এবার ইলেকট্রিক বিটার দিয়ে একটি বাটিতে মাখন ও চিনি মিডিয়াম স্পিডে তিন মিনিট বিট করুন। এখন ডিম দিয়ে বিট করুন ৩০ সেকেন্ড। ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন। মিশ্রণের সঙ্গে চটকানো কলা দিন। তাতে দই বা দুধ দিয়ে বিট করে নিন যতক্ষণ না ভালো করে মিশে না যায়। এটা লো স্পিডে করবেন।

এখন শুকনা উপকরণগুলো তিনধাপে বা তিনবারে মিশিয়ে দিন। একেবারে দিয়ে ময়দা মেশাবেন না।

এখন গ্রিজ করা কেকপ্যানে কেকের মিশ্রণ ঢেলে নিন এবং উপরে গলানো চকলেট দিন। একটি টুথপিক দিয়ে জিগজ্যাগ ডিজাইন বা এস ডিজাইন করে নিন।

এখন প্রি হিট ওভেন ২৫০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ থেকে ৩০ মিনিট বেইক করুন। টুথপিক দিয়ে পরীক্ষা করুন কেক হয়েছে কিনা। টুথপিক যদি পরিষ্কার বের হয়ে আসে তাহলে বোঝা যাবে কেক হয়ে গেছে।

এবার কেক পুরাপুরি ঠাণ্ডা করে তারপর স্লাইস করে কেটে পরিবেশন করুন।