মাউসের খোঁজে

কম্পিউটার বা ল্যাপটপ চালাতে প্রয়োজনীয় ছোট যন্ত্রটির খোঁজখবর।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2015, 10:23 AM
Updated : 19 March 2015, 10:34 AM

বর্তমানে বাজারে এফোরটেক, লজিটেক, ডিলাক্স, প্রোলিঙ্ক, গিগাবাইট, এক্সট্রিম, টারগাস, মার্কারি, লজিক, ভিশনসহ বিভিন্ন ব্র্যান্ডের মাউস পাওয়া যাচ্ছে।

এ সম্পর্কে রাজধানীর মাল্টিপ্লান প্লাজার ‘টেকম্যানিয়া’র স্বত্বাধিকারী সাইব ইবনে আনোয়ার বলেন “বর্তমান সময়ে বিভিন্ন ব্র্যান্ডের মাউস পাওয়া গেলেও লজিটেক, এফোরটেক এবং ডিলাক্স ব্র্যান্ডের চাহিদা তুলনামূলক বেশি।”

এফোরটেক।

তিনি আরও জানান, বর্তমানে গ্রাহকদের মধ্যে ওয়ারলেস বা ব্লুটুথ মাউস ব্যবহারের আগ্রহই বেশি।

রাজধানীর মাল্টিপ্ল্যান সেন্টারে ‘এফোরটেক’য়ের ইউএসবি মাউস পাওয়া যাবে ৩শ’ থেকে ৭শ’ টাকায়। তবে ‘এফোরটেক’য়ের ব্লুটুথ মাউসগুলো কিনতে খরচ করতে হবে ৮শ’ থেকে ১ হাজার ১শ’ টাকা। পাওয়া যাবে শহরের ‘রায়ানস কম্পিউটারস’য়ের শো রোমগুলোতে।

রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলের ‘কম্পিউটার সোর্স’ দোকানে পাওয়া যাবে ‘লজিটেক’য়ের প্রায় সব ধরনের মাউস। সাধারণ মাউসগুলো পাওয়া যাবে সাড়ে ৪শ’ থেকে সাড়ে ৬শ’ টাকায়। তবে একই ব্র্যান্ডের ওয়্যারলেস মাউস কিনতে হলে গুনতে হবে সাড়ে ১ হাজার ২শ’ থেকে ২ হাজার ৪শ’ টাকা। ‘লজিটেক’য়ের মাউসগুলোতে পাওয়া যাবে এক বছরের ওয়ারেন্টি।

রাজধানীর আইডিবি ভবনের ‘ফোরসাইট কম্পিউটার অ্যান্ড নেটওয়ার্ক’য়ে পাওয়া যাবে ‘ডিলাক্স’ ব্র্যান্ডের মাউস। বাহারি রঙের অপটিকাল মাউসগুলোর দাম পড়বে ৩শ’ থেকে ৫শ’ টাকা। তবে এই ব্র্যান্ডের ব্লুটুথ মাউস পাওয়া যাবে ৬শ’ থেকে ১ হাজার ২শ’ টাকায়।

গিগাবাইট।

লজিটেক।

‘টারগাস’ ব্র্যান্ডের ইউএসবি মাউসের দাম পড়বে ৪শ’ থেকে ৬শ’ টাকা। একই ব্র্যান্ডের ব্লুটুথ মাউস পাওয়া যাবে ১ হাজার ২শ’ টাকায়।

বাজেট কম হলে ‘এক্সট্রিম’ ব্র্যান্ডের মাউস বেছে নেওয়া যেতে পারে। মাত্র ১৬০ থেকে ২২০ টাকায়ই পাওয়া যাবে মাউসগুলো।

এছাড়া অন্যান্য ব্র্যান্ডের মধ্যে ‘গিগাবাইট’ ব্র্যান্ডের মাউস ৩শ’ থেকে ১ হাজার টাকা, ‘প্রোলিংক’ সাড়ে ৬শ’ থেকে ৮শ’ টাকা, ‘জিনিয়াস’ ৮শ’ থেকে ৯শ’ টাকা, ‘হাবিট’ ৮শ’ টাকা, ‘লেক্সমা’ ৯শ’ থেকে ১ হাজার ১শ’ টাকা এবং ‘এইচপি’র মাউসগুলোর দাম সাড়ে ৯শ’ থেকে ২ হাজার ১শ’ টাকা।

প্রোলিংক।

গেইমারদের জন্য বাজারে রয়েছে বিভিন্ন ধরনের ‘গেমিং মাউস’। তবে এক্ষেত্রে বেশি দাম গুনতে হবে।

মানভেদে ‘লজিটেক’য়ের গেইমিং মাউসগুলোর দাম ২ হাজার ২শ’ থেকে ৭ হাজার টাকা। ‘গিগাবাইট’য়ের অপটিকাল গেইমিং মাউস পাওয়া যাবে ১ হাজার ১শ’ থেকে দেড় হাজার টাকা। একই ব্র্যান্ডের লেজার গেইমিং মাউস কিনতে হলে গুনতে হবে সাড়ে ২ হাজার ৪শ’ থেকে ৪ হাজার ৩শ’ টাকা।

সব ধরনের গেইম খেলার জন্য রয়েছে ‘স্টিল সিরিজ’য়ের গেইমিং মাউস। এক্ষেত্রে দাম ৪ হাজার থেকে ১২ হাজার টাকা।

১২ হাজার টাকার গেমিং মাউসগুলোতে আছে এগারোটি বাটন।

স্টিলসিরিজি।

প্রোলিংক।

‘স্টিল সিরিজে’র মাউসগুলো পাওয়া যাবে ‘কম্পিউটার সোর্স’য়ের শো-রুমগুলোতে। ‘রেজার’ ব্র্যান্ডের গেইমিং মাউস কিনতে গুনতে হবে ৬ হাজার ২শ’ থেকে ১২ হাজার টাকা। এছাড়া ‘থার্মালটেক’য়ের গেইমিং মাউসের দাম ২ হাজার ৯শ’ থেকে ৪ হাজার ৪শ’ টাকা এবং এফোরটেকেরগুলো ২,৯৫০ টাকায় পাওয়া যাবে।

যত্ন

লম্বা সময় ধরে মাউস ব্যবহার করতে চাইলে অবশ্যই কিছু বিষয় জেনে রাখতে হবে।

এক্ষেত্রে ‘ফোরসাইট কম্পিউটার অ্যান্ড নেটওয়ার্ক’য়ের বিক্রয় প্রতিনিধি জিয়াউর রহমান বলেন, “ঝামেলা বিহীন ব্যবহারের জন্য মাউস সবসময় মসৃণ জায়গায় রাখতে হবে। এক্ষেত্রে মাউসপ্যাড ব্যবহার করা ভালো”।

ডিলাক্স।

তিনি আরও বলেন, “ইউএসবি মাউস ঠিকমতো কাজ না করলে তা পোর্ট থেকে বিচ্ছিন্ন করে পুনরায় সংযুক্ত করে নিতে হবে।”

এছাড়াও মাউস যাতে হাত থেকে পড়ে নষ্ট না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

কোথায় পাবেন

ঢাকা শহরের আইডিবি ভবন, বসুন্ধরা সিটি, মাল্টিপ্ল্যান সেন্টার, যমুনা ফিউচার পার্কসহ ছোট বড় সব ধরনের কম্পিউটার কিংবা ইলেকট্রনিক্সের দোকানে মাউস পাওয়া যায়।