যবের নাস্তায় সাবধান!

সম্প্রতি বিজ্ঞানীরা ওট বা যব দিয়ে তৈরি ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ে সম্ভাব্য ক্ষতিকারক ছত্রাক দূষণের খোঁজ পেয়েছেন।  

কামরুন নাহার সুমিআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 12:42 PM
Updated : 2 March 2015, 12:46 PM

কিছু ওট-সমৃদ্ধ সিরিয়ালে উচ্চ মাত্রার বিষাক্ত ছত্রাক আছে। ‘ওকরাটক্সিন এ’ (ওটিএ) নামে পরিচিতি এই ছত্রাক নিয়ে প্রাণীর উপর গবেষণা করে পর্যবেক্ষকরা দেখতে পান এর থেকে কিডনিতে ক্যান্সার হতে পারে।

আর গবেষণাটি করার জন্য যুক্তরাষ্ট্র থেকে নমুনা সংগ্রহ করা হয়।

“বিশ্বজুড়েই ওট, গম ও যবের তৈরি বিভিন্ন নাস্তায় ওটিএ পাওয়া গেছে যা খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য উদ্বেগের কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।” বলেন আমেরিকার ইউনিভার্সিটি অব আইডাহোর গবেষক হিয়ুন ইয়ুং লি এবং ডজিন রিউ।

গবেষণায় দেখা গেছে, ওট বা যব থেকে তৈরি সকালের নাস্তায় বেশি ওটিএ থাকে। তারপরেই রয়েছে গম, ভুট্টা ও চালের তৈরি ‘ব্রেকফাস্ট সিরিয়াল’।

এই টক্সিন বা বিষ মানুষের উপর ঠিক কী প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে বিজ্ঞানীরা না জানলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশ ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার এই ‘বিষ’কে মানবদেহে ক্যান্সার সৃষ্টি করার পদার্থ হিসেবে উল্লেখ করেন।

মূলত, প্রাণীর কিডনিতে টিউমার হওয়ার কারণ পরীক্ষা করার সময় ওটিএ’র বিষয়টি সামনে আসে।

আমেরিকায় এই ছত্রাক দূষণ নিয়ন্ত্রণের বিষয়ে এখনও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে ইউরোপিয়ান ইউনিয়ন খাবারে ওটিএ’র পরিমাণ সর্বোচ্চ তিন ন্যনোগ্রাম ধার্য করেছে।

রিউ এবং লি আমেরিকার ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের মান কতটুকু নির্ধারণ করে তা দেখতে চেয়েছিলেন।

গবেষকরা ভুট্টা, চাল, গম এবং ওট-ভিত্তিক ‘ব্রেকফাস্ট সিরিয়াল’য়ের প্রায় ৫০০ নমুনার উপর পরীক্ষা চালান। আর নমুনাগুলো দুই বছরেরও বেশি সময় ধরে আমেরিকার স্টোরগুলো থেকে সংগ্রহ করা হয়।

বেশিরভাগ নমুনাতেই ওটিএ’র উপস্থিতি পাওয়া গেছে। যা ইউরোপের নির্ধারিত মাত্রা থেকে কম। তবে সার্বিকভাবে এই মাত্রা ইউ’র নির্ধারিত মাত্রা থেকে আট শতাংশ বেশি।

সবশেষে গবেষকরা ভোক্তার স্বাস্থ্য রক্ষা করতে ওট উৎপাদন, সংরক্ষণ এবং প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন।

এই ফলাফল ‘জার্নাল অব অ্যাগরিকালচারাল অ্যান্ড ফুড ক্যামিস্ট্রি’তে প্রতিবেদন আকারে প্রকাশ করা হয়।

ছবি: রয়টার্স।