বিয়েতে ভিন্ন আয়োজন

পালকি, টমটম কিংবা সানাইয়ের মূর্ছনায় অনুষ্ঠান হবে আনন্দময়।

সৈয়দ রিয়াদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 10:44 AM
Updated : 25 Jan 2015, 10:44 AM

বিয়ের অনুষ্ঠান বর্ণিল ও জাঁকজমক পূর্ণ করতে অনেকেই খোঁজেন পালকি, টমটম (ঘোড়ার গাড়ি), ঘোড়া বা ব্যান্ডপার্টির মতো ভিন্ন কিছু। কোথায় পাওয়া যায় এসব জিনিস, জানা থাকলে খুব একটা ঝামেলা পোহাতে হয় না ।

ইভেন্ট ম্যানেজমেন্টস হাউজ ‘ম্যাজিক মোমেন্টস’য়ের প্রধান জিনাত জোয়ার্দার রিপা জানান, বর্তমানে তরুণদের মধ্যে পুরানো ঐতিহ্যের প্রতি আলাদা টান তৈরি হয়েছে, নিজের বিয়ে স্মরণীয় করে রাখতে টমটম, পালকি, ব্যান্ডপার্টির মতো আয়োজনে বেশ আগ্রহ দেখাচ্ছে।

রাজধানীর বিভিন্ন জায়গায় রয়েছে এসব আয়োজন।

টমটম

বর যাত্রায় টমটম নিয়ে যাওয়ার ইচ্ছে থাকলেও কোথায় পাওয়া যায় তা হয়তো অনেকেরই অজানা।

টমটম বা ঘোড়ার গাড়ি ভাড়া নিতে চাইলে যেতে হবে ঢাকার গুলিস্তান ও নিউ সেক্রেটারিয়েট রোড ফুলবাড়িয়াতে। এখানে পেয়ে যাবেন টমটম ভাড়া দেওয়ার অনেকগুলো অফিস।

দূরত্ব হিসেবে ভাড়াও ভিন্ন। একদিনের জন্য প্রতিটি টমটম ভাড়া ৩ হাজার থেকে ৮ হাজার টাকা।

সিটি টমটমের কর্ণধার মো. মানিক মিয়া জানান, টমটম সমিতির আওতাভুক্ত ৩৩টি টমটম আছে। বিয়ে ও নানান অনুষ্ঠানের জন্য বিশেষভাবে তৈরি টমটমগুলো সপ্তাহের চারদিনই কাজ থাকে। আগে থেকে বুকিং না দিলে বিশেষ করে শুক্রবার এসব টমটমগুলো পাওয়া যায় না।

যোগাযোগ: নিউ সেক্রেটারিয়েট রোড ফুলবাড়িয়াতে বাংলাদেশ আদরের টমটম ০১৭১৮৫৩৩৫৮১। সিটি টমটম ০১৭১২৫২৮২৫৬। টুকুরাজা টমটম ০১৯১৬১৬৫১৭৪। নিশি টমটম ০১৭১৬৫৭১৬২০। ভাই ভাই টমটম ০১৭১২৫৭১৫৬৩। আয়শা টমটম ০১৭৪১১২১৯৫৩। ইমন টমটম ও বানিয়া টমটম ০১৯১৫৩৭৯৯৪৫।

পালকি

বিয়েতে বাঙালি ঐতিহ্যের ছোঁয়া দিতে পালকি ব্যবহার করতে চাইলে খরচ পড়বে ৪ হাজার থেকে ৬ হাজার টাকা।

যোগাযোগ: বিয়ের এসব পালকির জন্য যোগাযোগ করতে পারেন ঢাকার হাজী ওসমান গণি রোড আলু বাজারের ব্যান্ড পার্টির দোকানগুলোতে। ফোন ০১৯৮৭৮১৬০৮১, ০১৯৫৫৭৮৪১৬, ০১১৯৮০৩১৫০৩।

ব্যান্ডপার্টি এবং সানাই

একসময় যে কোনো অনুষ্ঠানের গান বাজনা মানেই ছিল ব্যান্ডপার্টি। আর বিয়েতে তো সানাই বাজতোই। আর এখন বিয়ের অনুষ্ঠানেও ব্যান্ডপার্টির দেখা মেলে না, সানাই তো দূরে কথা।

আধুনিক সময়ে প্রাচীনত্ব বজায় রাখতে বিয়েতে বাড়তি আকর্ষণ হিসেবে যোগ করা যায় ব্যান্ডপার্টি আর সানাই।

যেখানে পাবেন: হাজী ‌ওসমান গনি রোড আলু বাজারে পেয়ে যাবেন ব্যান্ডপার্টির দোকান।

পাচঁজনের একটি ব্যান্ড পার্টি ভাড়া করতে লাগবে ৪ হাজার থেকে ৬ হাজার টাকা। সাতজনের জন্য লাগবে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা। ১০ জনের জন্য লাগবে ৮ হাজার থেকে ১২ হাজার টাকা।

বাংলাদেশ ব্যান্ড পার্টি ০১৭১১০০৩৯৭৫। ন্যাশনাল ব্যান্ড পার্টি ০১৭১৫১১৫৪৪৫। ঢাকা ব্যান্ড পার্টি ০১৯১৫৬২৪৪৩৬।